আসামী পক্ষের প্রধান আইনজীবী বললেন, এ রায় 'ন্যায়ভ্রষ্ট'

আসামী পক্ষের প্রধান আইনজীবী বললেন, এ রায় 'ন্যায়ভ্রষ্ট'  


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় ঘোষণা করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ রায়কে 'ন্যায়ভ্রষ্ট' বলে উল্লেখ করেছেন আসামী পক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক। তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার কামারুজ্জামানের ফাঁসির রায় ঘোষণার পর রাজধানীর ধানমন্ডির বাসায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে আবদুর রাজ্জাক বলেন, “এ রায় ন্যায়ভ্রষ্ট। এই রায়ে আমরা স্তব্ধ, বিস্মিত ও আতঙ্কিত। ১৯৭১ সালে কামারুজ্জামানের বয়স ছিল মাত্র ১৯ বছর। ১৯ বছরের একজন তরুণকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধের কোনো আদালতেই বিচারের মুখোমুখি করা হয়নি। আমরা মনে করি, তিনি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল বলেই তাকে বিচারের মুখোমুখি করা হয়েছে। অন্যথায় মৃত্যুদণ্ড তো দূরের কথা, তার কোনো সাজাই হওয়ার কথা নয়।”

ব্যারিস্টার আবদুর রাজ্জাক দাবি করেন প্রসিকিউশন কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, “এই মামলায় রাষ্ট্রপক্ষ যেসব সাক্ষী এনেছেন, তারা স্ববিরোধী বক্তব্য দিয়েছেন। কামারুজ্জামানের বিরুদ্ধে অন্যতম সাক্ষী মোহন মুন্সী স্ববিরোধী বক্তব্য দিয়েছেন। তিনি তার সাক্ষ্যে বলেছেন, কামারুজ্জামান ময়মনসিংহ একাই কাঁপিয়েছে, যা কখনো বিশ্বাসযোগ্য নয়। এটি সুপ্রিম কোর্টের রায়ের মানের অনেক নিচে। এই রায়ের বিরুদ্ধে আমরা শক্তিশালী টিম নিয়ে আপিল করবো।”

ব্যারিস্টার আবদুর রাজ্জাক আরো বলেন, “কামারুজ্জামানের প্রথম বিচার শুরু হয়েছিল ট্রাইব্যুনাল-১ এ। প্রথম যখন তার বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করা হয় তখন বিচারপতি ছিলেন নিজামুল হক নাসিম। পরবর্তীতে স্কাইপি কেলেঙ্কারীতে নিজামুল হকের পদত্যাগের পর এই বিচার আর চলতে পারে না। সেই বিচারক পদত্যাগ করার পর এই বিচার গ্রহণযোগ্য হতে পারে না।”


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)