সন্ধ্যা নাগাদ সজলের মরদেহের কাছাকাছি পৌঁছাবে উদ্ধারকারী দল

প্রস্তুতি: জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করে দুর্গম পার্বত্যপথে বরফে চাপা পড়ে থাকা মোহাম্মদ খালেদ হোসেন (সজল খালেদ)-এর মরদেহ নিচে নামিয়ে আনতে গতকাল শনিবার ২৫ মে সকালে ১০ সদস্যের শেরপা দল বেসক্যাম্প থেকে অভিযান শুরু করেন।

আজ ২৬ মে নেপালে বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার শামিমা চৌধুরী জানান, আবহাওয়া ভাল থাকলে সন্ধ্যা নাগাদ সজল খালেদের মরদেহের কাছাকাছি পৌঁছাতে পারবে উদ্ধারকারী দল।

এভারেস্ট চূড়া থেকে ফেরার পথে গত ২০ মে মারা যান চলচ্চিত্র নির্মাতা সজল খালেদ। সজলের মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিচ্ছে সরকার। এক্ষেত্রে প্রায় ৪৫ লাখ টাকা ব্যয় হচ্ছে। সজল খালেদের মৃতদেহ হিমালয়ের প্রায় ২৮ হাজার ৭৫০ ফুট উচ্চতায় সাউথ সামিটে রয়েছে।

উল্লেখ্য, বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (বিএমটিসি) সদস্য সজল খালেদ পঞ্চম বাংলাদেশি হিসাবে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট জয়ের লক্ষ্যে গত ১১ এপ্রিল নেপালের উদ্দেশ্যে যাত্রা করেন। 
এর আগে হিমালয়ের মেরা পিক, চুলু ওয়েস্ট ও লান্সিসারি চূড়া জয় করেছিলেন তিনি । পর্বতারোহণ নিয়ে এডমন্ড ভিস্টর্সেলের লেখা একটি বইও অনুবাদ করেছেন সজল খালেদ, যার নাম ‘পর্বতের নেশায় অদম্য প্রাণ’। 

প্রকৌশলের ডিগ্রিধারী সজল খালেদের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জের শ্রীনগরে। ছয় ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট।
এছাড়া মুহাম্মদ জাফর ইকবালের রচনা নিয়ে শিশুতোষ চলচ্চিত্র "কাজলের দিনরাত্রি" পরিচালনা করেছিলেন সজল খালেদ।

প্রতিবেদন: রাফি খান
আরকে/

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)