চট্টগ্রামে ডেমু ট্রেনের আনুষ্ঠানিক যাত্রা শুরু


প্রস্তুতি : সারাদেশ (প্রতিমুহূর্ত.কম)

চট্টগ্রামে শনিবার দুপুর থেকে আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে ডিজেল ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট(ডেমু) ট্রেন। এটি উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক । আজ থেকে এ ট্রেন চলাচল শুরু করেছে চট্টগ্রাম-লাকসাম এবং চট্টগ্রাম-ফৌজদারহাট রুটে ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, ‘একটি স্বার্থান্বেষী মহল বিগত দিনে বাংলাদেশ রেলওয়েকে ধ্বংস করে দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত ছিলো। যার ফলে বিগত সরকারের অমলে রেল কে ধ্বংস করে দেয়া হয়েছে। এতে রেললাইন সম্প্রসারণের বদলে সংকুচিত হয়েছে। যা শুধু দেশেই সীমাবদ্ধ নয়, বিভিন্ন দাতাগোষ্ঠীর মধ্যেও এ থাবা প্রসারিত হয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে সারের দেশে ব্যপক উন্নয়নের পাশা পাশি রেলপথেও ব্যাপক উন্নয়ণ করে আজ বাংলাদেশে রেলকে একটি সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা হিসেবে পরিণত করেছে।'

রেলের সম্পদ রক্ষায় দায়িত্ব পালনে অবহেলা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ‍হুমকি দেন রেল মন্ত্রী।

এসময় বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের উন্নয়নের জন্য বাস্তবসম্মত বিভিন্ন  পরিকল্পনা গ্রহণ করেছেন। তিনি রেলপথ মন্ত্রণালয় গঠন করেছেন এবং তাঁর নির্দেশনায় রেল লেইন সম্প্রসারণের কাজ এগিয়ে চলছে। ডেমু ট্রেনের আনুষ্ঠানিক যাত্রার মাধ্যমে রেলের ইতিহাসে নতুন দিগন্তের উন্মোচন হয়েছে। রেলের সম্পদ রক্ষায় দায়িত্ব পালনে অবহেলা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেন রেল মন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রী ডা. আফছারুল আমিন এমপি, বন ও পরিবেশ মন্ত্রী ড.হাছান মাহমুদ এমপি, মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, এবিএম আবুল কাশেম মাস্টার এমপি, রেলওয়ে মন্ত্রনালয়েরভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদ, রেলওয়ের মহাপরিচালক আবু তাহের ও পূর্বাঞ্চলীয় রেলওয়ের মহাব্যবস্থাপক তাফাজ্জল হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হাসিনা মান্নান এমপি, চেমন আরা তৈয়ব এমপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্বাহী সদস্য আমিনুল ইসলাম আমিন প্রমুখ

চট্টগ্রাম-ফৌজদারহাট রুটে প্রতিদিন ডেমু ট্রেন দু’বার চলাচল করবে। প্রথম ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে সকাল ৮টা ১০মিনিটে এবং দ্বিতীয় ট্রেন বিকেল ৪টা ৩০ মিনিটে ছাড়বে। এ রুটে ন্যূনতম ভাড়া রাখা হয়েছে ১৫ টাকা। অন্যদিকে চট্টগ্রাম-লাকসাম রুটে প্রতিদিন একবার করে যাওয়া-আসা করবে। চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়বে বিকেল ৫টা ৩০মিনিটে এবং লাকসাম থেকে চট্টগ্রামের উদ্দেশে ছাড়বে ভোর ৫টা ৫০মিনিটে। এ রুটে ভাড়া ধার্য করা হয়েছে ৫৫টাকা।

চীন থেকে আমদানি করা এসব ট্রেন বিদেশে ডেমু হিসেবে পরিচিত হলেও বাংলাদেশে সার্কুলার ও কমিউটার ট্রেন হিসেবে চলাচল করবে।

প্রতিবেদন : এস এন ইউসুফ
আরএম - ২৫/৫-৬

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)