পর্দা নামছে কান চলচ্চিত্র উৎসবের



প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম) 

চুরি, গুলি আনন্দ আর বিশ্বখ্যাত তারকাদের লক্ষণীয় ভিড়ের মধ্য দিয়ে ২৬ মে শেষ হচ্ছে কান চলচ্চিত্র উৎসবের মিলনমেলা। ১২ দিনব্যাপী চলার পর রোববার  ‘গোল্ডেন পাম’ পুরস্কার প্রদানের মধ্য দিয়ে শেষ হবে এই আসর। ইতোমধ্যে জুরিবোর্ডের মাধ্যমে এই পুরস্কার প্রদানের জন্য চলচ্চিত্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

এদিকে ‘দ্য গ্রেট গেটসবাই’  ছবিটি প্রদর্শণের মধ্যে দিয়ে ১৫মে শুরু হয়েছিল কানের এই ৬৬তম আসর। বলিউড তারকাদের বাইরে বিশ্বের অনেক নামী-দামি তারকার উপস্থিতিতে প্রথম দিন থেকেই মুখরিত ছিল কান প্রাঙ্গণ।

এবারের কান উৎসবের অন্যতম বিশেষত্ব ছিল ভারতীয় চলচ্চিত্রের শতবর্ষ পূর্তি উদযাপন। ১৯ মে ‘বোম্বে টকিজ’ ছবি প্রদর্শণের মধ্য দিয়ে শুরু হয় ভারতীয় চলচ্চিত্রের শতবর্ষ পূর্তির আনুষ্ঠানিক উদযাপন। এ ছবির চার পরিচালক ছাড়াও উৎসবে হাজির হয়েছিলেন অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই, সোনম কাপুরসহ ফ্রান্স ও ভারতের সংস্কৃতি মন্ত্রীদ্বয়।

ফ্রান্সের  ৬৬তম কান চলচ্চিত্র উৎসবটি আরও ঘটনাবহুল হয়ে উঠলো গুলি বর্ষনের ঘটনায়। সেই সাথে অতিথিদের মূল্যবান গয়না চুরির ঘটনায় বিড়ন্বনায় পড়েছে কান কর্তৃপক্ষ।

কান চলচ্চিত্র উৎসব চলাকালে শুক্রবার ফাঁকা গুলি ছোঁড়ায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তার কাছ থেকে গ্রেনেডের মতো বস্তু ও ছুরি উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে সেখানে উপস্থিত সবার মধ্যে।



এছাড়াও এবার কান উৎসবের লাল গালিচায় হেঁটেছেন বলিউডের অনিল কাপুর, ফ্রিদা পিন্টো, বিদ্যা বালান, মল্লিকা শেরওয়াত, পুজা গুপ্তা ও আমিশা পাটেল। এবারের কান উৎসবে জুরিবোর্ডের অন্যতম সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন বিদ্যা বালান।

হলিউড তারকাদের মধ্যে ছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও, নিকোল কিডম্যান, নাওমি কাওয়াসি, কেয়ারি মূলিগান, এমা ওয়াটসন, পেনালোপ ক্রুজ, জনি ডিপ, কেট হাডসন, জাস্টিন টিম্বারলেক, জেনিফার লরেন্স, বিলি জোয়েল, গেরেট হিটলান্ড, ক্লাউড লান্সমেন, লেউইন ডেভিস, সেলিনা বসকুইট, জেসিকা বেলসহ আরও অনেক তারকা।

এবারের কান চলচ্চিত্র উৎসবে পাঁচটি বিভাগে মোট ৭৮টি ছবি প্রদর্শিত হয়েছে শনিবার পর্যন্ত। রোববার সমাপনী দিনে এসব ছবির মধ্য থেকেই পুরস্কার প্রদানের মধ্য দিয়ে পর্দা নামবে কান চলচ্চিত্র উৎসবের।

ডেস্ক প্রতিবেদন : তাওসীফ তালুকদার, স্টাফ করেসপন্ডেন্ট



মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)