খাদ্যশস্য পরিবহনে শিগগিরই বাংলাদেশের ট্রানজিট সুবিধা পাচ্ছে ভারত


প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম)

ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে খাদ্যশস্য পরিবহনের ক্ষেত্রে বাংলাদেশের ট্রানজিট সুবিধা প্রদানের বাস্তবায়ন হচ্ছে শিগগিরই। ত্রিপুরার খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী ভানুলাল সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।

২৫ মে শনিবার ভানুলাল সাহা জানিয়েছেন, প্রাথমিকভাবে ১০ হাজার টন খাদ্যশস্য ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরাতে পাঠানোর অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর হয়ে বাংলাদেশের আশুগঞ্জ দিয়ে এই পণ্য ত্রিপুরাতে প্রবেশ করবে।  

গত কয়েক বছর ধরে কূটনৈতিক স্তরে আলোচনার পর চলতি সপ্তাহের গোড়ার দিকে  ভারতকে ট্রানজিটের সুবিধা দেয়ার ব্যাপারে সম্মতি জানায় বাংলাদেশ।  ভারতের খাদ্য সরবরাহকারী সংস্থা ‘ফুড করপোরেশন অব ইন্ডিয়া’ (এফসিআই) বাংলাদেশের মধ্যে দিয়ে দেশের অন্য অংশ থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে আগামী এক মাসের মধ্যে চাল, গম প্রভৃতি খাদ্যশস্য বাংলাদেশের মাটি ব্যবহার করে ত্রিপুরাতে পৌঁছানোর প্রক্রিয়া শুরু করেছে বলে জানান সংশ্লিষ্ট দপ্তরের প্রধান সচিব বি কে রায়।

এ বিষয়ে ‘ফুড করপোরেশন অব ইন্ডিয়া’ এফসিআইয়ের নীতি-নির্ধারক পর্যায়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ করার শর্তে বলেছেন , সময় এবং খরচ বাঁচাতে পরবর্তীতে ত্রিপুরার পাশাপাশি মিজোরাম, মনিপুর, আসমসহ উত্তর-পূর্ব ভারতের অন্য রাজ্যগুলোতেও বাংলাদেশের বন্দর ব্যবহার করে পণ্য পরিবহন করা হবে।

তিনি বলেন, গুদাম ঘরের অপ্রতুলতা, পর্যাপ্ত রেল ওয়াগন না থাকায় এই রাজ্যগুলো পণ্য পরিবহনের ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়েছে। বর্ষাকালে বন্যা এবং ধ্বসের কারণেও এসব রাজ্যে পণ্য পরিবহনে ব্যাপক সমস্যা দেখা দেয়। এ কারণে বাংলাদেশের রেল-সমুদ্র বন্দর ব্যবহারের অনুমতি চেয়ে ভারত সরকারের তরফে বাংলাদেশ সরকারকে বারবার অনুরোধ করা হচ্ছিল। এতদিন পরে বাংলাদেশ সরকারের তরফে সেই অনুমতি মিলল। আগরতলা থেকে কলকাতার দূরত্ব (ভায়া বাংলাদেশ) হবে মাত্র ৩৫০ কিলোমিটার। এক্ষেত্রে বাংলাদেশ ট্রানজিটের অনুমোদন দিলে অতি দ্রুত আসম, মণিপুর, মিজোরামসহ অন্যান্য রাজ্যগুলোতেও পণ্য পরিবহন সম্ভব হবে।

 প্রতিবেদন : পরিমল সেন গুপ্ত, কলকাতা প্রতিনিধি
সম্পাদনা : রুদ্র মাহমুদ

আরএম/২৬/৫-০১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)