গোল্ডেন পামে ফ্রেঞ্চ ছবির জয়গান


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)

এ বছর কান চলচ্চিত্র উৎসবের সব চেয়ে মর্যাদাপূর্ণ পুরষ্কার ‘গোল্ডেন পাম’ জিতে নিল ফ্রান্সের ছবি ‘লা ভিয়ে ডি’এডেলে-চাপিত্রে ১ ও ২’ (ব্লু ইজ দ্যা ওয়ারমেস্ট কালার)।

ফরাসি নির্মাতা আবডেলাটিফ কেচিচে পরিচালিত ‘লা ভিয়ে ডি’এডেলে-চাপিত্রে ১ ও ২’ ছবিটির গল্প একটি নারী সমকামীর প্রেমকাহিনী নিয়ে। ফ্রান্সের এই ছবিটি আরও ২০ টি ছবিকে পেছনে ফেলে অস্কারের পর সবচেয়ে সম্মানজনক এই পুরষ্কার জিতে নিল।

সেরা ছবি হিসেবে একটি নারী সমকামী যৌন দৃশ্যে ভরপুর এই চলচ্চিত্রকে বাছাই করতে কোন প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছিলেন কিনা এমন প্রশ্নের  জবাবে ৬৬ তম কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের সভাপতি স্টিভেন স্পিলবার্গ বলেন, আমার তো মনে হয়েছে এই ছবি অনেক প্রশংসা পাওয়ার যোগ্য। এই ছবিতে দর্শকদের অনেক ভালো এবং তাৎপর্যপূর্ণ মেসেজ রয়েছে।

আবডেলাটিফ কেচিচে আমেরিকার অভিনেত্রী উমা থুরমানের কাছ থেকে গোল্ডেন পাম পুরষ্কার গ্রহন করেন। কেচিচে ২০০০ সাল থেকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। এর আগে তিনি একজন অভিনেতা ছিলেন।

পুরষ্কার হাতে নিয়ে কেচিচে বলেন, ‘আপনারা জানেন আমি সবসময়ই একটু বেশি সময় নিয়ে থাকি। আমি দুঃখিত, কারণ শুরু করার আগে আমার প্রতিফলনের জন্য সময় দরকার হয় । এটাই আমার স্বভাব’।

তিনি তার ছবির প্রধান দুই অভিনেত্রী এডেলে এক্সারচোপউলস ও লিয়া সেয়ডাউক্সকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

আবডেলাটিফ কেচিচে তার এই পুরষ্কার ফ্রান্সের তরুণদের উৎসর্গ করেছেন। তিনি তার জন্মভূমি তিউনিসিয়ার যুবকদেরও উৎসর্গ করেছেন যারা আরব বসন্তের মাধ্যমে স্বাধীনভাবে কথা বলতে, ভালবাসতে এবং বাঁচতে চায়।


লেখা : সজল বি রোজারিও
এসআর-২৭/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)