আশুলিয়ায় শ্রমিকদের উপর হামলা, আহত ৫০


প্রস্তুতি: জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

সাভারের আশুলিয়ায় শিল্পাঞ্চলের তৈরি পোশাক শ্রমিকরা বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আগের দিনের ধারাবাহিকতায় রোববার ২৬ মে কর্মবিরতি পালন করছেন। আশুলিয়ার বুড়িবাজার ও জামগড়া এলাকায় শ্রমিকরা কারখানা খুলে দেওয়ার দাবিসহ ১০ দফা দাবিতে আব্দুল্লাপুর বাইপাইল সড়ক অবরোধ করে।

এসময় পুলিশ ও আনসার বাহিনীদের সঙ্গে শ্রমিকের সংঘর্ষ হয়। এতে এনএসআই এর এক সদ্যসসহ কমপক্ষে ৫০ জন আহত হয়। আহতদের স্থানীয়  বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আশুলিয়ার বুড়ির বাজার এলাকার বার্ডস গ্রুপের শ্রমিকরা সকালে কারখানায় প্রবেশের পর কাজে যোগ না দিয়ে কর্মবিরতি শুরু করেন। বিক্ষুব্ধ শ্রমিকদের উপর সকাল ১১টার দিকে পুলিশ লাঠিচার্জ করে। শ্রমিকদের দাবি এঘটনায় কমপক্ষে ২০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

পোশাক শ্রমিকদের অসন্তোষ ও বিক্ষোভের কারণে আশুলিয়ার শিল্প এলাকার প্রীতি গ্রুপের এস সুহী ইন্ডাস্ট্রিয়াল পার্ক, ডং লিয়ান ফ্যাশন, ন্যাচারাল ডেনিমস, বার্ডস গ্রুপ, আইডিএস ফ্যাশন, সাফা সুইং ও ডিজাইনার জিন্সসহ ১০টি কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

কাছাকাছি সময়ে আশুলিয়ার জামগড়া এলাকার প্রীতি গ্রুপের এস সুহী ইন্ডাস্ট্রিয়াল পার্কে অপ্রীতিকর ঘটনা। শ্রমিকদের কর্মবিরতির কর্মসূচির সময় স্থানীয় যুবলীগ নেতা সাঈদ মীর বাহিনীর একটি দল কারখানার ভেতরে ঢুকে লাঠি-সোটা, রড দিয়ে শ্রমিকদেরকে পিটিয়ে আহত করে অভিযোগ পাওয়া গেছে।

শ্রমিকদের অভিযোগ, কারখানা মালিকপক্ষ তাদের দাবি না শুনে উল্টো ‘ভাড়াটে সন্ত্রাসী’ দিয়ে তাদের উপর হামলা চালিয়েছে। স্থানীয় যুবলীগের ‘সন্ত্রাসীরা’ রামদা, চাপাতি, রড ও লাঠি-সোটা নিয়ে কারখানার ভেতরে ঢুকে তাদের মারধর করে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা এঘটনায় জড়িতদের বিচারের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ মিছিল করে।

এ ঘটনায় অন্তত ৩০ জন শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।


প্রতিবেদন: আরএম
সম্পাদনা : জামিল আশরাফ খান, নিউজরুম এডিটর
জেএ

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)