সরকার উৎখাতের আন্দোলনের নেতৃত্ব দিতে আসছেন তারেক রহমান


প্রস্তুতি : রাজনীতি (প্রতিমুহূর্ত.কম)

'তারেক রহমান' নামটি বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি ও এর নেতা-কর্মীদের কাছে অনেক মূল্যবান একটি নাম। বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান প্রায় পাঁচ বছর ধরে বাংলাদেশের রাজনীতির বাইরে ছিলেন।

২০০৮ সালে তৎকালীন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় গ্রেফতার ও কারাবাসের পর চিকিৎসার জন্য ব্রিটেনে যান তিনি। তারপর বর্তমান বিরোধীদল নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সেই সময় জানিয়েছিলেন, তারেক কয়েক বছর রাজনীতি করবেন না।

তবে ২০ মে সোমবার পূর্ব লন্ডনে স্থানীয় বিএনপির উদ্যোগে একটি সমাবেশের আয়োজন করা হয়।
এই সমাবেশের মাধ্যমেই তারেক রহমানের রাজনীতিতে প্রত্যাবর্তন ঘটে।তারেক রহমানের উপস্থিতির খবর পেয়ে নেতা-কর্মীদের অতিরিক্ত ভিড় জমে গেলে পরবর্তীতে উদ্যোক্তাদের সভাস্থল পরিবর্তন করতে হয়।

পূর্ব লন্ডন বিএনপির নতুন কমিটির ডাকা সেই সমাবেশে প্রায় ৫ বছর পর তারেক রহমান প্রকাশ্যে রাজনৈতিক বক্তব্য দিলেন। তারেক রহমান তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবিতে আন্দোলন জোরদার করার আহ্বান জানান। 

সেই সভায় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপির একজন নেতা ফরিদ উদ্দিন। তারেকের বক্তব্যের পর তার প্রভাব বাংলাদেশের রাজনিতিতেও পরেছে।

ইতিমধ্যেই আইনপ্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, তারেকের বিচার করা হবে এবং প্রয়োজন হলে তারেক রহমানকে ফিরিয়ে আনতে ইন্টারপোলের সহযোগিতা নেওয়া হবে।

তারেক রহমানের বক্তব্যের পর আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, তারেক রহমান বিদেশে বসে সরকার উৎখাতের ষড়যন্ত্র করছেন।

এসব বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও দলের মুখপাত্র শামসুজ্জামান দুদু বলেছেন, ভবিষ্যৎ রাষ্ট্রনায়ক তারেক রহমানকে নিয়ে সরকারকে ভেবে কথা বলতে বলেছেন। তারেক রহমানকে তাদের মাথার তাজ হিসেবে আখ্যায়িত করেছেন চেয়ারপার্সনের উপদেষ্টা। তিনি বলেন, সরকার উৎখাতের আন্দোলন- সংগ্রামের নেতৃত্ব দিতে খুব জলদি তারেক রহমান বাংলাদেশে আসবেন।


হঠাৎ করেই বাংলাদেশের রাজনীতি সব কিছু ভুলে তারেকের দিকে দৃষ্টিপাত করছে বলে সবার মনে হচ্ছে।




ডেস্ক রিপোর্ট : আরফান সুপ্ত
সম্পাদনা : সজল বি রোজারিও 
এএস ২৫/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)