নবীন সাংবাদিকদের দিনব্যাপী কর্মশালা

প্রস্তুতি : এক্সক্লুসিভ (প্রতিমুহূর্ত.কম)
আগামী ০১ জুন থেকে বাংলাদেশের গণমাধ্যম চর্চায় যুক্ত হতে যাচ্ছে নতুন ধারার অনলাইন সংবাদ মাধ্যম প্রতিমুহূর্ত.কম। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের অঙ্গীকার নিয়ে তরুণ প্রজন্মের মাঝে প্রতিমুহূর্ত.কম জেগে থাকবে প্রতিমুহূর্তে এমনটাই জানিয়েছেন নতুন এই অনলাইন নিউজ পোর্টালটির সম্পাদক মোহাম্মদ আবু তাহের।

আজ ২৭ মে সকালে নতুন ধারার এই অনলাইন সংবাদ মাধ্যমটির নবীন সংবাদকর্মীদের সংবাদ পরিবেশনের মানোন্নয়ন বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয় পত্রিকাটির পল্টনের অফিসে। সকাল থেকে শুরু হওয়া তিন পর্বে বিভক্ত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন এটিএন বাংলার বার্তা সম্পাদক শাহ্নাজ মুন্নী, বাংলা একাডেমীর উপ পরিচালক ড. সরকার আমিন এবং সংবাদ গবেষক জহিরুল ইসলাম।

প্রশিক্ষণে প্রতিমুহূর্ত.কম এর ৩২জন সংবাদকর্মী অংশগ্রহণ করেন। কর্মশালায় সাংবাদিক শাহ্নাজ মুন্নী প্রতিমুহূর্ত.কম এর নবীন সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যম চর্চায় সুস্থ সাংবাদিকতার চর্চা করার পরামর্শ দেন। হলুদ সাংবাদিকতা নয়, জীবনঘনিষ্ঠ সত্য সংবাদ পরিবেশনের মাধ্যমে প্রতিমুহূর্ত.কম বাংলাদেশের অনলাইন সাংবাদিতায় নতুন ধারা যুক্ত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলা একাডেমীর উপ পরিচালক ড. সরকার আমিন নবীন সাংবাদিকদের বলেন, সংবাদের অভিনবত্বই সংবাদকে পাঠকপ্রিয় করে তোলে। তাই সংবাদ পরিবেশনের ক্ষেত্রে অভিনব সংবাদ পরিবেশন করতে পারলেই প্রতিমুহূর্ত.কম দেশের প্রতিষ্ঠিত অনলাইন সংবাদ মাধ্যম হিসেবে নিজেদের অবস্থান তৈরি করতে সক্ষম হবে।

সংবাদ গবেষক জহিরুল ইসলাম সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ভাষায় সঠিক ব্যবহার নিশ্চিত করার ব্যাপারে সজাগ থাকার পরামর্শ দেন। ভুল বানানে সংবাদ পরিবেশন সংবাদের গ্রহণযোগ্যতা নষ্ট করে বলে তিনি নবীন সাংবাদিকদের বলেন।

সন্ধ্যা ৬টায় প্রতিমুহূর্ত.কম এর সম্পাদক মোহাম্মদ আবু তাহের দিনব্যাপী কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন। কর্মশালা সমন্বয়ে ছিলেন প্রতিমুহূর্ত.কম এর নির্বাহী সম্পাদক বিপুল হাসান।

প্রতিবেদন : পাভেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)