রাজস্থানকে হারিয়ে ফাইনালে মুম্বাই ইন্ডিয়ান্স

প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম)


গত কিছুদিন থেকেই ভালো যাচ্ছে না কোলকাতার আবহাওয়া, থেমে বৃষ্টি হচ্ছে। আজকের দ্বিতীয় কোয়ালিফাইয়ারও বৃষ্টির থাবা থেকে ছাড় পেলো না। আইপিএল-প্রেমীরা এই বৃষ্টিকে ‘বেরসিক বৃষ্টি’ বলে থাকেন।

কোলকাতার ইডেন গার্ডেনে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টস জিতে রাজস্থান রয়েলস অধিনায়ক রাহুল দ্রাবিড় ব্যাট করার সিদ্ধান্ত নেন। দ্রাবিড় ও রাহানে মিলে শুরুটা ভালোই করেন। দলীয় ৪৪ রানে রাহানে (২৯ রান) আউট হন কিন্তু উইকেটের আরেকপ্রান্তে তখনো দাঁড়িয়ে ছিলেন ‘দ্যা ওয়াল’ রাহুল দ্রাবিড়। ক্যারিয়ারের সূচনালগ্ন থেকেই তার নিখুঁত টাইমিং, চমৎকার ফুটওয়াক ও শিল্পিত শর্টের জন্য প্রশংসিত হয়ে এসেছেন। আজও ক্লাসিক ক্রিকেটপ্রেমীদের তিনি নিরাশ করেননি। শিল্পিত শর্টেও যে ‘টি-২০’ খেলা যায় তা আবারও প্রমাণ করলেন এই কিংবদন্তী। ৩৭ বলে ৪৩ করে হারভজনের বলে আউট হবার আগে খেলেছেন প্রথাগত ক্রিকেটের সব শর্ট। ৪৩ রানের ইনিংসের পথে তিনি হাকিয়েছেন ৭টি চার। দ্রাবিড় ও  রাহানের আউটের পর দ্রুতই সাজঘরে ফেরেন ওয়াটসন ও স্যামসন। আসন্ন সংকট থেকে দলকে রক্ষা করার হাল ধরলেন বেনি ও গত ম্যাচের ম্যান অফ দ্যা ম্যাচ ব্রাড হজ। বেনি ১৭ বলে ২৭ করে ভালো কিছু করার ঈঙ্গিত দিচ্ছিলেন কিন্তু পোলার্ডের বলে অযাচিভাবে শর্ট খেলায় হারভজনের হাতে ক্যাচ তুলে দেন। কেভিন কুপা ৪ রানেই আউট হলে আবার চাপে পড়ে রয়েলসরা। কিন্তু ইয়াগ্নিকের ১৭ বলে ৩১ ও হজের ২০ বলে ১৯ এর বদৌলতে শেষপর্যন্ত রয়েলসরা ১৬৫ রানের স্কোর জমা করে।

মুম্বাই বোলারদের মাঝে অভিজ্ঞ হারভজন সিং ৩ উইকেট তুলে নেন। কাইরন পোলার্ড পান ২টি উইকেট ও লাসিথ মালিঙ্গা ১টি উইকেট পান।

১৬৬ রানের জয়ের লক্ষ্যে মুম্বাইয়ের শুরুটা ভালোই হয়। ওপেনার স্মিথ ও টারে ৭০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। টারে ২৭ বলে ৩৫ রান (৩ চার, ২ ছয়) করে আউট হলেও নিজের অর্ধশতক নিয়েই মাঠ ছাড়েন স্মিথ। ৪৪ বলে ৬২ করেন স্মিথ। ৬২ রানের পথে স্মিথ হাঁকান ৪টি চার ও ২টি ছয়। অনফর্ম দীনেশ কার্ত্তিকের ১৭ বলে ২২ করে জানিয়ে দিচ্ছিলেন মুম্বাইয়ের ফাইনালে যাবার সম্ভবনার কথা। কিন্তু ২, ১১ ও ১৭ রানে তিন মুম্বাই মহারথী রোহিত শর্মা, কাইরন পোলার্ড ও রাইডু আউট হলে ম্যাচের পাল্লা ঝুলে যায় রাজস্থানের দিকে। কিন্তু শেষেরদিকে হারভজনের ৬ ও ধাওয়ানের ৪ রানের কল্যাণে এক বল বাকী থাকতেই ফাইনালের টিকেট পায় মুম্বাই। পুরো সিরিজে ভালো খেলার পরও সেরাদের তৃতীয় স্থানটি নির্ধারিত হয় রয়েলসদের জন্য।

রয়েলস বোলারদের মাঝে কেভিন কুপা ২ উইকেট পান। এছাড়া ১টি করে উইকেট পান ফুলকান, ওয়াটসন, ত্রিবেদী ও বেনি।

৩ উইকেট, ২ ক্যাচ ও জয়সূচক বাউন্ডারি হাঁকাবার জন্য প্লেয়ার অফ দ্যা ম্যাচ হন মুম্বাইয়ের হারভজন সিং।

আর দু’দিন পরই ফাইনাল, দেখার অপেক্ষা কার হাতে ওঠে এবারের ট্রফি। টানা দুবারের চ্যাম্পিয়ন চেন্নাইকে হারিয়ে ট্রফি নিজের করে নেয়া মোটেই সহজ হবে না ম্যান ইন ব্লু’দের পক্ষে। আবার এবারের আইপিএলে দুর্দান্ত ফর্মে থাকা মুম্বাইকেও সহজ ভাবছে না ধোনীর দল। এসব উত্তরের অপেক্ষায় এখন পুরো ক্রিকেট বিশ্ব।

প্রতিবেদন ও  সম্পাদনা : নিপুণ কাওসার, বিভাগীয় সম্পাদক, খেলা

এনকে : ২৫/০৫-২৫

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)