মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে ‘সবুজ ভেলভেট’



প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)

ল্যান্ডরোভার থেকে নেমে শারমিন ষ্টেশনের দিকে যেতেই সবাই তার পিছু নেয়। শারমিন ষ্টেশনের দিকে যেতেই সবাই তার পিছু নেয়। শারমিন থামে এবং সহাস্য বদনে তাকে ফলো করতে নিষেধ করে। শারমিন জন্মসূত্রে বাঙ্গালী, এখন সে নিউইয়র্কে স্থায়ীভাবে বসবাস করে এবং জাতিসংঘের গুরুত্বপূর্ণ একটি দায়িত্বে আছে।

অনেকদিন পর সে বাংলাদেশে এসেছে। লালমনিরহাটের প্রত্যন্ত অঞ্চল ঘুরে সে আবার ফিরে যাচ্ছে ঢাকা তারপর নিউইয়র্ক। কিন্তু আজ হঠাৎ করেই তার ভেতরের নষ্টালজিয়া নাড়া দিয়ে যাচ্ছে। তার বাবা রেলওয়েতেই চাকরি করত। রেলের সেই স্মৃতি মনেকরেই আজ সে রেলে করে ঢাকা যাবে একেবারে সাধারন যাত্রীদের মত করে।

ট্রেন চলা শুরু করে। একটা লোক উঠে শারমীনের পাশের ফাঁকা সিটের দিকে কয়েকবার তাকায়। এক সময় সে অস্বস্তি নিয়ে শারমীনের পাশে বসে। তার তুলনায় পরনের শার্ট বড় আর কলাপাতা সবুজ ভেলভেটের প্যান্ট। প্যান্টের রংটা শারমীনের কৌতুহল বাড়ায় এবং অজান্তেই একটু হেঁসে দেয়। লোকটা আরও সচকিত হয় এবং খুবই অস্বস্তি নিয়ে বসে। এরই মধ্যে লোকটা কথা বলতে শুরু করেছে। সে কথা বলেই যাচ্ছে আর শারমীনও আস্তে আস্তে তার সাথে কথা বলা শুরু করে।

এরপর কী ঘটবে?

জানতে হলে দেখতে হবে একক নাটক ‘সবুজ ভেলভেট।’

ড. মুহম্মদ জাফর ইকবালের মূল গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন আজাদ আবুল কালাম। পরিচালনা করেছেন আবু রায়হান জুয়েল।

নাটকটিতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, তারিন, তৌফিক ইমন, অশোক বেপারী প্রমূখ।

আজ (রোববার) রাত ৯টায় নাটকটি সম্প্রচারিত হবে এনটিভিতে।


সম্পাদনা : জামিল আশরাফ খান, নিউজরুম এডিটর
জেএ/২৫/০৫-৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)