সজল খালেদকে উদ্ধারে রওনা হয়েছেন শেরপারা

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

নেপালে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব খান মো. ময়নুল ইসলাম জানিয়েছেন, এভারেস্ট বিজয়ের পর নিহত সজল খালেদের মরদেহ নামিয়ে আনতে আজ ২৫ মে শনিবার সকালে হিমালয়ের বেস ক্যাম্প থেকে সাউথ সামিটের পথে রওনা হয়েছেন ১০ সদস্যের একদল শেরপা।

এভারেস্ট চূড়া থেকে ফেরার পথে গত ২০ মে মারা যান চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ খালেদ হোসেন, যিনি সজল খালেদ নামেই পরিচিত।

সজলের মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিচ্ছে সরকার। এক্ষেত্রে প্রায় ৪৫ লাখ টাকা ব্যয় হচ্ছে। সজল খালেদের মৃতদেহ হিমালয়ের প্রায় ২৮ হাজার ৭৫০ ফুট উচ্চতায় সাউথ সামিটে রয়েছে।

ময়নুল ইসলাম বলেন, “চুক্তিবদ্ধ সেভেন সামিট ট্র্যাকিং লিমিটেড রাত (শনিবার প্রথম প্রহর) খালেদের মৃতদেহ এভারেস্ট থেকে নামাতে শেরপাদের একটি দলকে হিমালয়ে পাঠিয়েছে।”

সজলের মরদেহ সেখান থেকে নামিয়ে আনতে শুক্রবার সেভেন সামিট ট্র্যাকিং লিমিটেডের সঙ্গে নেপালের পর্যটন মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাসের একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, প্রতি আধা ঘণ্টা পরপর  উদ্ধার তৎপরতার সর্বশেষ অবস্থা ও ভিডিওচিত্র সরবরাহের পাশাপাশি স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করবে সেভেন সামিট।

শেরপারা সজল খালেদের মৃতদেহকে বেস ক্যাম্প-২ পর্যন্ত  নিয়ে এলে সেখান থেকে তা হেলিকপ্টারে কাঠমান্ডুতে আনা হবে বলে জানান দূতাবাস কর্মকর্তা।

কাঠমান্ডু থেকে সজল খালেদের বন্ধু রিয়াজ রহমান জানান, মরদেহ আনতে তিন থেকে পাঁচ দিন লাগবে বলে ধারণা করা হচ্ছে। তবে সবকিছুই নির্ভর করছে আবহাওয়ার ওপর।

উল্লেখ্য, বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (বিএমটিসি) সদস্য সজল খালেদ পঞ্চম বাংলাদেশি হিসাবে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট জয়ের লক্ষ্যে গত ১১ এপ্রিল নেপালের উদ্দেশ্যে যাত্রা করেন। 

এর আগে হিমালয়ের মেরা পিক, চুলু ওয়েস্ট ও লান্সিসারি চূড়া জয় করেছিলেন তিনি । পর্বতারোহণ নিয়ে এডমন্ড ভিস্টর্সেলের লেখা একটি বইও অনুবাদ করেছেন সজল খালেদ, যার নাম ‘পর্বতের নেশায় অদম্য প্রাণ’। 

প্রকৌশলের ডিগ্রিধারী সজল খালেদের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জের শ্রীনগরে। ছয় ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট।

এছাড়া মুহাম্মদ জাফর ইকবালের রচনা নিয়ে শিশুতোষ চলচ্চিত্র "কাজলের দিনরাত্রি" পরিচালনা করছিলেন সজল খালেদ।

প্রতিবেদন : আব্দুল্লাহ আল জুবায়ের, নিউজরুম এডিটর
এজে- ২৫/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)