হরতাল ও আইন-শৃঙ্খলা বাহিনীর অসতর্কতা

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

“হরতাল” যদিও একটি গুজরাটি শব্দ কিন্তু কালের বিবর্তনে বাংলা শব্দের অভিধানে এটি মিলেমিশে একাকার হয়ে গেছে।

বাংলাদেশের প্রেক্ষাপটে, দেশব্যাপী  হরতাল পালিত হলেও রাজধানীর বিভিন্ন স্পর্শকাতর এলাকাগুলোতে তা মারাত্মক আকার ধারণ করে । এসব এলাকার সাধারণ মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা অনেকাংশেই নির্ভর করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর।

আজ ২৬ মে রোববার, ১৮ দলীয় জোট পালন করছে দেশব্যাপী হরতাল। হরতালে রাজধানীর স্পর্শকাতর স্থানগুলো যেমন প্রেসক্লাব, পল্টন, মতিঝিল, হাইকোর্ট, ইত্তেফাক মোড়, মৎস্যভবন, শাহাবাগ, কাকরাইল, শান্তিনগর, মালিবাগ, ফকিরাপুল ও মহাখালীসহ বিভিন্ন এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে, কিন্তু এই দায়িত্ব পালনের মাঝেও কিছুটা বৈচিত্র্য লক্ষ্যণীয় ছিল।
এসব এলাকা ঘুরে দেখা গেছে, অনেক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা খোশগল্পে মেতে অলস সময় কাটাচ্ছে।

আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের এ অলস সময় কাটানোর সুযোগে কতিপয় দুঃষ্কৃতিকারীরা ভাংচুর, যানবাহনে অগ্নিসংযোগসহ অনেক ধরণের মারাত্মক অপরাধ করতে পারে যা অতীতে বিভিন্ন সময়ে আমরা লক্ষ্য করেছি।
একজন আলোকচিত্রী যখন ভাংচুর ও অগ্নিসংযোগের দৃশ্য টেলিভিশনে প্রচার করে তখন আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যে কোথায় থাকেন, কে জানে?
আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যদের খোশগল্পের সুযোগে দুর্বৃত্তরা সহজেই ভাংচুর চালিয়ে ও বিশৃঙ্খলা ঘটিয়ে দ্রুত সে স্থান থেকে পালিয়ে যায়। তাই এইসব স্পর্শকাতর এলাকাসহ দেশের সব গুরুত্বপূর্ণ স্থানগুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্কতা ও সজাগ দৃষ্টি আমাদের-সকলের কাম্য।

সম্পাদনা : আতিক আহম্মেদ অর্পণ
এএ/২৬/০৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)