অর্থনৈতিক শুমারি নিয়ে এফবিসিসিআইয়ের মতবিনিময়

অর্থনৈতিক শুমারি নিয়ে এফবিসিসিআইয়ের মতবিনিময়


প্রস্তুতি: অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম)

দেশের ব্যবসায়ীদের প্রধান সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র  (এফবিসিসিআই) সাথে অর্থনৈতিক শুমারি ২০১৩ উপলক্ষে মতবিনিময় করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)।

১১ মে শনিবার বেলা সাড়ে ৩টায় রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে অর্থনৈতিক শুমারি ২০১৩ এর বিভিন্ন বিষয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দদের সাথে এফবিসিসিআইয়ের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। এতে এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোঃ নজিবুর রহমান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) উপ মহাপরিচালক মিজানুর রহমান, এফবিসিসিআইয়ের প্রথম সহ সভাপতি মনোয়ারা হাকিম আলী, সহ সভাপতি মো. হেলাল উদ্দিন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিসংখ্যান ব্যুরোর প্রকল্প পরিচালক দিলদার হোসেন। প্রবন্ধে অর্থনৈতিক শুমারির পটভুমি, উদ্দেশ্য, বিভিন্ন ধাপ ও পদ্ধতি তুলে ধরেন।

এরপর এফবিসিসিআইয়ের পরিচালক ও এর অন্তর্ভুক্ত ব্যবসায়ীরা মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।
বক্তারা বলেন, সরকারি আমলাতান্ত্রিক জটিলতায় ব্যবসায়ীরা ট্যাক্সের ভয়ে সঠিক তথ্য দিতে চান না। সঠিক তথ্য ছাড়া অর্থনীতি বা দেশের জন্য সঠিক সিদ্ধান্ত নেয়া কঠিন। পরিসংখ্যান ব্যুরোর উচিত ছিলো আরও আগে এফবিসিসিআইয়ের সাথে মতবিনিময় করা। 

ব্যবসায়ীরা পরামর্শ দিয়ে বলেন, বিবিএস অনেক প্রয়োজনীয় তথ্য রাখেতে পারছেনা। নারী উদ্যোক্তাদের জন্য আলাদাভাবে তথ্য সংরক্ষণ করতে হবে। সেইসাথে ব্যবসায়ীদের তথ্য গোপন রেখে ব্যবসার সমস্যাগুলো শুমারিতে উঠে আসা উচিত। 

তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোঃ নজিবুর রহমান বলেন, বাংলাদেশের অর্থনীতি বিশ্বের কাছে একটি ছোট দেশের শক্তিশালী অর্থনীতি হিসেবে পরিচিত। আমরা বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের শুমারি করার জন্য কাজ করছি। 

তিনি বলেন, তথ্য প্রযুক্তির এ যুগে তথ্য সংগ্রহ ও তথ্য সঞ্চালনের গতিধারাকে বেগবান করার জন্য বর্তমান সরকার প্রতিটি জেলা ও উপজেলার সঙ্গে কম্পিউটার ও ডাটা কমিউনিকেশন নেটওয়ার্ক সংযোগ স্থাপনের উদ্যোগ নিয়েছে।

পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) উপ মহাপরিচালক মিজানুর রহমান বলেন, আমাদের দেশে আদমশুমারি, অর্থনৈতিক শুমারি ও কৃষি শুমারি হয়। যা আমাদের দেশের অর্থনীতিতে বিরাট ভুমিকা পালন করে। আমাদের দেশের অর্থনৈতিক সম্ভাবনার আবাস কেন্দ্র হলো ঢাকা ও চট্রগ্রাম বিগত  বছর থেকে দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রের বিভিন্ন তথ্য সংগ্রহ ও প্রকাশনার নিমিত্ত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিভিন্ন শুমারি ও জরিপ পরিচালনা করে। আরও নতুন নতুন শুমারি করা হবে। অর্থনৈতিক শুমারি আয়করের সাথে সম্পৃক্ত নয়। এটার গোপনীয়তা রাখা হবে।

এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি, মিসেস মনোয়ারা হাকিম আলী তার বক্তবে বলেন, আমাদের দেশের নারী উদ্যক্ততা দিন দিন বেড়েই চলেছে। তিনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এর কাছে নারী উদ্যোক্তাদের সমন্বয় করে তাদের উপর একটি পৃথক সমীক্ষা করার আহবান জানান।
তিনি আরও বলেন, আদমশুমারির পরই অর্থনৈতিক শুমারি গুরুত্বপূর্ণ। মাঠ পর্যায়ে শুমারি সফলভাবে পরিচালনার লক্ষ্যে সিটি কর্পোরেশন, জেলা, উপজেলা, পৌরসভা এবং ইউনিয়ন/ওয়ার্ড পর্যায় শুমারি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। উন্নয়ন পরিকল্পনায় তথ্যের ঘাটতি রয়ছে। জাতীয় অর্থনীতির এই উত্তরণলগ্নে অর্থনৈতিক শুমারির গুরুত্ব অকল্পনীয় ।            

এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ণে সঠিক অর্থনৈতিক শুমারি অত্যন্ত জরুরী। তিনি সাভারের রানা প্লাজার ভবন ধসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। ব্যবসায়ীদের সহযোগিতার মানসিকতা নিয়ে এই শুমারি করা উচিত। তিনি বলেন, আমাদের দেশে দুই বছরে অন্তত একবার অর্থনৈতিক শুমারি করার আহবান জানান। সেই সাথে ব্যবসায়ীদের সমস্যা সমাধানে এই তথ্য কাজে লাগানো উচিত।

দেশে এবার তৃতীয়বারের মত অর্থনৈতিক শুমারি অনুষ্ঠিত হচ্ছে। এর প্রথম পর্বে চলে ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত। এ সময়ে দেশের ৩৭টি জেলা থেকে তথ্য সংগ্রহ করা হয়। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৫ মে থেকে ২৪ মে পর্যন্ত সময়ের মধ্যে। এ সময়ে বাকি ২৭টি জেলা থেকে তথ্য সংগ্রহ করা হবে। 

গত ৩১ মার্চ আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হয়েছে। শুমারি পরিচালনার জন্য ৮৫ হাজার গণনাকারি ও ২০ হাজার সুপাইভাজার নিয়োগ করা হয়েছে। স্থানীয় পর্যায়ের শিক্ষিত বেকার যুবারা জরিপে অংশ নেয়। এবারের শুমারির প্রশ্নপত্রে ২৭টি বিষয়ে তথ্য চাওয়া হচ্ছে। এর আগে সিলেট ও পাবনায় পাইলট প্রকল্প হিসেবে এই শুমারি শুরু হয়।

১৯৮৬ সালে প্রথম অর্থনৈতিক শুমারি অনুষ্ঠিত হয়। এরপর ২০০১ সালে শহরে ও ২০০৩ সালে পল্লী এলাকায় করা হয়।


রিপোর্ট : আব্দুল্লাহ আল জুবায়ের
এজে- ১১/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)