বৃহস্পতিবার ভোরে আঘাত হানতে পারে মহাসেন



প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)



পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থারত ঘূর্ণিঝড় মহাসেন
বাংলাদেশের উপকূলে বৃহস্পতিবার ভোরে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় মহাসেন। আজ ১৫ মে বুধবার সকাল ১১ টায় আবহাওয়া অধিদপ্তর একথা জানিয়েছে। 

ঘূর্ণিঝড় ‘মহাসেন’ উত্তর-উত্তরপূর্ব দিকে সরে বাংলাদেশ উপকূলের ৮০০ কিলোমিটারের মধ্যে চলে আসায় বুধবার সকালে চট্রগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত ও মংলা সমুদ্রবন্দরে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিমি, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ঘন্টায় ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে সাগর খুবই উত্তাল হয়ে উঠেছে। 
  
চট্টগ্রামে ৩ ধাপ বেশি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করেছে কতৃপক্ষ। চট্টগ্রাম বন্দরে জারি করা হয়েছে এলার্ট ৩। এছাড়া আজ বিকাল ৪ টা থেকে কক্সবাজার বিমানবন্দর ও চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দরে ৫টা থেকে সব কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে কতৃপক্ষ।

উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালি, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, নোয়াখালি, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর,বরগুনা পটুয়াখালী ভোলা, বরগুনা পটুয়াখালী ও বরিশাল জেলা সমূহ এবং অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

উপকূলীয় জেলা পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৫ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

 ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলার চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালি, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, নোয়াখালি, লক্ষীপুর,ফেনী, চাঁদপুর,বরগুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এসময় ঘণ্টায় ৮০-৯০ কিমি বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দূর্যোগ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। উপকূলীয় এলাকার মানুষদেরকে পর্যায়ক্রমে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে। একই সঙ্গে উপকূলীয় এলাকার মানুষদের দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে।
 

প্রতিবেদক : রাফি খান
সম্পাদনা : আতিক আহম্মেদ অর্পণ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)