কৃষকদের জন্য বাজেটে শাইখ সিরাজের ৫৮ দফা সুপারিশ

প্রস্তুতি : অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম)

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কৃষি সংশ্লিষ্ট খাত-উপখাতে কর অবকাশ সুবিধা ২০১৩ সাল থেকে আরো দুই বছর বাড়ানোর ঘোষণা দিয়েছেন। সে সঙ্গে হাওর, চরাঞ্চল ও দেশের ১৫ লাখ ঝরে পড়া শিশুর শিক্ষার সুযোগ সৃষ্টির বিষয়টি এবার বাজেটে বিশেষ গুরুত্ব পাবে বলে জানিয়েছেন তিনি।

১৩ মে সোমবার আসন্ন জাতীয় বাজেটের কৃষি খাতের সুপারিশমালা গ্রহণকালে একথা বলেন তিনি। ২০১৩-১৪ অর্থবছরের জাতীয় বাজেটের প্রাক্কালে কৃষি ও এর উপখাতগুলোতে সরকারের বরাদ্দ ও বিশেষ গুরুত্ব দেয়ার প্রস্তাব হিসেবে ৫৮ দফা সুপারিশমালা অর্থমন্ত্রীর কাছে প্রদান করেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

অর্থ মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তিনি প্রদান করেন ওই সুপারিশমালা। সেসময় অর্থবিভাগের সচিব ফজলে কবীর ও অতিরিক্ত সচিব রনজিৎ চক্রবর্তীসহ দেশের সকল ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

চ্যানেল আই-এর 'হৃদয়ে মাটি ও মানুষ' অনুষ্ঠানের পক্ষ থেকে এই নিয়ে নবমবারের মতো সরকারের কাছে কৃষি ও কৃষকের জন্য করণীয় শীর্ষক বাজেট সুপারিশমালা প্রদান করা হলো। এবারের ৫৮ দফা সুপারিশমালার মধ্যে রয়েছে কৃষিখাতের জন্য ২২ দফা, পোল্ট্রি শিল্পের জন্য ১৩ দফা, মৎস্য খাতের জন্য ১২ দফা এবং প্রাণিসম্পদ ও দুগ্ধ শিল্পের জন্য ১১ দফা।

চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ তার কৃষি কার্যক্রম হৃদয়ে মাটি ও মানুষ-এর পক্ষ থেকে ২০০৫ সাল থেকে শুরু করেন জাতীয় বাজেটের সঙ্গে তৃণমূল কৃষকদের যুক্ত করা ও তাদের অধিকার সচেতন করার কার্যক্রম। এর অংশ হিসেবে প্রতি বছর জাতীয় বাজেটের আগে তিনি দেশের বিভিন্ন এলাকায় কৃষকদের নিয়ে উন্মুক্ত প্রাক বাজেট আলোচনার আয়োজন করে আসছেন।

প্রথম থেকেই এ আলোচনার সঙ্গে তিনি যুক্ত করছেন দেশের অর্থনীতিবিদ, নীতি গবেষক  ও সরকারের মন্ত্রীদেরকে। এ পর্যন্ত দেশের ৩৫টি স্থানে তিনি এই আলোচনা করেছেন এবং কৃষকদের দাবি ও চাহিদার সরেজমিন চিত্র তুলে আনছেন। যেসব আলোচনায় কমপক্ষে ২ লাখ কৃষক উপস্থিত থেকে জাতীয় বাজেট সম্পর্কে তাদের মতামত প্রদান করেছেন। এ বছর দেশের পাঁচটি স্থানে এই আলোচনা অনুষ্ঠিত হয়। এলাকাগুলি হচ্ছে রংপুর, নাটোর, মুন্সিগঞ্জ, শরিয়তপুর ও টাংগাইল। এসব আলোচনায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া এবং মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস।

আজ ১৪ মে মঙ্গলবার অর্থমন্ত্রণালয়ে কৃষি বাজেট কৃষকের বাজেট শীর্ষক সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে অর্থমন্ত্রী আসন্ন বাজেটে কৃষিখাতের সম্ভাব্য বরাদ্দ ও গুরুত্ব প্রদান সম্পর্কে কিছু ধারণা তুলে ধরেন সাংবাদিকদের সামনে।  তিনি এবছর কৃষিতে ৬ থেকে সাড়ে ৬ হাজার টাকা ভর্তূকি বরাদ্দ থাকবে বলে ইঙ্গিত দিয়ে বলেন, কৃষিতে সব সময়ই ভর্তূকি সুবিধা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে শাইখ সিরাজের কৃষি বাজেট কৃষকের বাজেট কার্যক্রমের আওতায় ২০১৩-২০১৪ অর্থবছরকে সামনে রেখে পরিচালিত কার্যক্রমের একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। যেখানে কৃষক, পোল্ট্রি খামারি, মৎস্য চাষী ও দুগ্ধ খামারিরা তুলে ধরেন তাদের দাবি-দাওয়া।

 আরএম-১৪/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)