লর্ডস টেস্ট : দ্বিতীয় দিন শেষে নিউজিল্যান্ড ১৫৩/৪


প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম)

লর্ডসে শুরু হওয়া ইংল্যান্ড-নিউজিল্যান্ডের প্রথম টেস্টের দ্বিতীয় দিন সকালে ইংল্যান্ড যখন ব্যাট করতে নামে তখন তাদের স্কোর ১৬০/৪। আগেরদিনের অপরাজিত দুই ইংলিস ব্যাটসম্যান রুট (২৫) ও বিস্ট্রো (৩) আজ ব্যাট করতে নামেন নতুন উদ্দামে।


ইংল্যান্ডে এখন শীতের শুরু, আকাশ প্রায় সারাদিনই মেঘাচ্ছন্ন থাকে। দুই ইংলিস ব্যাটসম্যানের হাতে দায়িত্ব ছিল আকাশের এই মেঘ যেন ইংল্যান্ড শিবিরে না পৌঁছায়। আর সেদিকেই তারা এগুচ্ছিলেন ধীর পায়ে। গতকালের মতো আজও তুলছিলেন শাম্বুকগতিতে, ঠিক তাদের পূর্বসূরিদের মতো। কিন্তু খেলা শুরুর মাত্র ১৫ ওভার পরই রুটকে ফেরান কিউই পেসার টিম সাউদি। নিজের করা বলে নিজেই লুফে নেন রুটের ক্যাচ। সাউদির হাতে ক্যাচ দেবার আগে রুট করেন ৪০ রান (দলীয় ১৯২/৫)। পরের বলেই সদ্য ক্রিজে আসা ম্যাট প্রিয়রকে ০ (শূন্য) রানে এলবিডাব্লিউ করে সাউদি জাগিয়ে তোলেন হেট্রিকের সম্ভবনা। কিন্তু শেষমেশ হেট্রিক করা হল না সাউদির। কিন্তু ইংল্যান্ডের দলীয় স্কোরে মাত্র ৩ রান যোগ করতেই স্টুয়ার্ট বোর্ডকে ড্রেসিংরুমে ফেরান সাউদির সতীর্থ ওয়াগনার।

গ্রায়েম সোয়ান ৫, ফিন ৪ ও এন্ডারসন করে বিদায় নিলে ইংল্যান্ডকে থেকে যেতে হয় ২৩২ রানেই। যোগ্য সঙ্গীর অভাবে সম্ভবনা জাগিয়েও বেশিদূর এগুতে পারেননি বিস্ট্রো। ইংল্যান্ডের দশম ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে তিনি করেন ৪১ রান।


কিউইদের মাঝে সবচেয়ে সফল বোলার টিম সাউদি। তিনি ৫৮ রানের বিনিময়ে তুলে নেন ৪ ইংলিস ব্যাটসম্যানকে। ওয়াগনারও কম যান না, তিনিও ৭০ রানে ৩ উইকেট তুলে নিয়ে ভেঙ্গে দেন ইংলিশ ব্যাটসম্যানদের মেরুদন্ড। এছাড়া বউল্ট ২টি ও মার্টিন ১টি উইকেট পান।


নিউজিল্যান্ডের লক্ষ্য ছিল প্রথম ইনিংসেই ইংল্যান্ডকে কোণাঠাসা করা। কিন্তু সেই লক্ষ্যে তাদের ঠিক সফল বলা যায় না। দলীয় ৫ রানের মাথায় রুদারফোর্ড প্রথম স্লিপে দাঁড়ানো কুকের হাতে ক্যাচ তুলে দিয়ে আসেন। ফুলটনও বেশিক্ষণ ক্রিজে থাকেননি। দ্বিতীয় স্লিপে তিনিও ক্যাচ তুলে দিয়ে ফিরে আসেন। এবারের বোলারেরও নাম জেমস এন্ডারসন। ৭ রানে ২ উইকেটের পতনের পর নিউজিল্যান্ডের স্কোর মেরামতের কাজ শুরু করেন রস টেইলর ও উইলিয়ামসন। টেইলর ৬৬ করে এন্ডারসনের বলে যখন এলবিডাব্লিউ হন তখন দলের রান ১০০।

ব্রাউনলি ব্যাট করতে এসে বেশিক্ষণ টিকতে পারেনি। ব্যক্তিগত ২৩ রানে তিনিও ফিনের বলে এলবিডাব্লিউ-এর ফাঁদে জড়ান। নিউজিল্যান্ড দ্বিতীয় দিনের খেলা শেষ করে ১৫৩ রানে। উইলিয়ামসন ৪৪ ও ব্রেন্ডন ম্যাককুলাম ১ রানে অপরাজিত আছেন।

ইংলিস পেসার জেমস এন্ডারসন ৩২ রানে ৩টি ও ফিন ৪২ রানে ১টি উইকেট নেন। উইকেটের দেখা পাননি গ্রায়েম সোয়ান।


লর্ডস টেস্ট দ্বিতীয় দিন শেষে:


ইংল্যান্ড প্রথম ইনিংস- ২৩২
নিউজিল্যান্ড প্রথম ইনিংস- ১৫৩/৪

উইলিয়ামসন* ৪৪, ব্রেন্ডন ম্যাককুলাম* ১
ওভার- ৪৯.৪, রানরেট- ৩.০৮


প্রতিবেদন: নিপুণ কাওসার, বিভাগীয় সম্পাদক, খেলা

এনকে-১৮/০৫-১৬

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)