‘রানা প্লাজা’ ধসের ঘটনায় ৯ জনের যাবজ্জীবনের সুপারিশ করবে তদন্ত কমিটি

 প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) ---

সাভারে ‘রানা প্লাজা’ ধসের ঘটনায় গঠিত সরকারি তদন্ত কমিটি দোষী  নয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার সুপারিশ করবে।  মঙ্গলবার বিদেশি বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তদন্ত কমিটির প্রধান মাইনউদ্দিন খন্দকার।


রয়টার্সকে তদন্ত কমিটির প্রধান বলেন, ‘আর অন্য কোন কারণে নয়, শুধুমাত্র ব্যাপক অবহেলার কারণেই এতগুলো প্রাণহানির ঘটনা ঘটলো। দোষীদের সবাইকেই আমরা সর্বোচ্চ শাস্তি দেয়ার সুপারিশ করবো সরকারের কাছে।

মাইনউদ্দিন খন্দকার আরো জানান, যে জমির উপর রানা প্লাজা দাড়িয়ে ছিল তা বিক্রি করে নিহতদের পরিবার এবং জীবিতদেরকে সহায়তা করার জন্য একটি তহবিল গঠন করার সুপারিশ থাকছে তদন্ত কমিটির প্রতিবেদনে।  এছাড়াও প্রতিবেদনে গার্মেন্টস কারখানাগুলো পরিদর্শন করে তাদের ভবনগুলোর পরিস্থিতি সম্পর্কে প্রাপ্ত তথ্য সেগুলোর প্রধান ফটকে ঝুলিয়ে রাখারও পরামর্শ দেয়া হচ্ছে । যাতে করে যে কেউই এসব কারখানার ভবনগুলোর পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে পরে।



ভবন ধসের ঘটনার পরদিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনুদ্দিন খন্দকারকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।


উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্থানীয় যুবলীগ নেতা সোহেল রানার মালিকানাধীন নয় তলা ‘রানা প্লাজা’ গত ২৪ এপ্রিল বুধবার সকালে ধসে পড়ে। ধসে পড়া ভবন থেকে ১১১৫টি মৃতদেহ উদ্ধার করা হয়। জীবিত উদ্ধারের পর হাসপাতালে মারা যান ১২ জন। সব মিলিয়ে রানা প্লাজা ধসে মৃতের সংখ্যা ১১২৭ জন।

আগেরদিন মঙ্গলবার বিকেলেই ভবনটিতে বড় ধরনের ফাটল দেয়। এরপর ব্যাংকসহ কিছু কার্যালয় বন্ধ করে দেয়া হয়। কিন্তু বুধবার সকালে ভবনের পোশাক কারাখানাগুলোতে শ্রমিকদের কাজ করতে বাধ্য করে ভবন ও কারখানার মালিকরা।

এরই মধ্যে এ ঘটনায় রানা প্লাজা ধসের ঘটনায় এ পর্যন্ত ওই ভবনের মালিক, মালিককে আশ্রয়দাতা, মালিকের বাবা, ভবনে অবস্থিত কারখানাগুলোর মালিক ও সাভার পৌরসভার প্রকৌশলীসহ নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- রানা প্লাজার মালিক সোহেল রানা, রানার বাবা আব্দুল খালেক, সাভার পৌরসভার নির্বাহী প্রকৌশলী এমতেমাম হোসেন ও সহকারী প্রকৌশলী আলম মিয়া, পোশাক কারখানা নিউ ওয়েভ বটম লিমিটেডের চেয়ারম্যান বজলুস সামাদ ও পরিচালক মাহমুদুর রহমান, ফ্যান্টম অ্যাপারেলস লিমিটেড ও ফ্যান্টম ট্যাক লিমিটেডের মালিক আমিনুল ইসলাম এবং ইথার টেক্স লিমিটেডের মালিক আনিসুর রহমান।


আরএম/২২/৫-৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)