হেফাজতের অবরোধে উত্তাল ঢাকা, আতংকিত দেশবাসী


হেফাজতের অবরোধে উত্তাল ঢাকা,  আতংকিত দেশবাসী



প্রস্তুতি : রাজধানী (প্রতিমুহূর্ত.কম/

হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ কর্মসূচিতে সকাল থেকে সারাদিন রাজধানীর রাস্তাঘাটে যানবাহন একেবারেই কম দেখা গেছে। নাশকতার আশংকায় চালক ও মালিকেরা তাদের যানবাহন নিয়ে রাস্তায় বের হতে দোটানায় পড়েছে। শহরের বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের কর্মীদের সঙ্গে দফায় দফায় পুলিশ ও আওয়ামী লীগের ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে।

আজ ৫ মে রোববার হেফাজতে ইসলাম পালন করছে ঢাকা অবরোধ কর্মসূচী। এর মধ্যে তারা ঢাকার গুরুত্বপূর্ণ ৬টি পয়েন্টে অবস্থান নিয়েছে। পয়েন্টগুলো হচ্ছে আবদুল্লাহপুর থেকে টঙ্গী ব্রীজ, গাবতলী থেকে আমিনবাজার, যাত্রাবাড়ী থেকে কাঁচপুর ব্রীজ, যাত্রাবাড়ী থেকে ডেমরা সেতু, পোস্তাগোলা থেকে বুড়িগঙ্গা সেতু এবৎ ঢাকার বাবুবাজার সেতুর প্রবেশমুখ।

যদিও রাস্তাঘাটে যান চলাচলে তারা কোন ধরনের বাধা নিষেধ আরোপ করেনি তবুও সাধারণ মানুষ রাস্তায় বের হয়েছে খুব কম।

এদিকে দুপুর ১২ টা থেকে ১ টার মধ্যে হেফাজতে ইসলামের কর্মীদের সহিংস অবস্থান ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে ধাওয়া পাল্টা ধাওয়ায় পল্টন রণক্ষেত্রে পরিণত হয়। এসময় বেশ কিছু ককটেল বিস্ফোরিত হয়েছে এবং উত্তেজিত কর্মীরা একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। ফলশ্র“তিতে পরিস্থিতি সামাল দেয়ার জন্য পুলিশ টিয়ারশেল ও শর্টগানের গুলি ছুড়ে। এছাড়া হেফাজতে ইসলামের কর্মীদের ছোড়া ইটের আঘাতে পুলিশের উর্দ্ধতন কর্মকর্তা সহ কয়েকজন সাংবাদিক আহত হয়ে হাসপাতালে আছেন।

এদিকে ঢাকার মতিঝিল শাপলাচত্বরে সমাবেশ করার অনুমতি পায় হেফাজতে ইসলাম। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও সমাবেশ চলছে।

এর আগে পুরান ঢাকার লালবাগ থেকে হেফাজতে ইসলামের একটি বিশাল মিছিল দুপুর ২টা ৩০ মিনিটে রওনা হয়ে শাপলা চত্বর পৌছায়। লালবাগ থানার হেফাজতে ইসলামের এক নেতা মুফতি আবদুল্লাহর কাছ থেকে জানা গেছে, তারা বিকেল ৩ টা থেকে মতিঝিলে শান্তিপূর্ণ সমাবেশ করবে । তিনি আরও বলেন, পরবর্তী কর্মসূচিসহ সব কিছু তাদের  আমীর নির্ধারণ করবেন।

পল্টনে বিক্ষিপ্ত সংঘর্ষের মাঝে হেফাজতে ইসলামের এক কর্মী ও আকাশ নামের একজন পরিবহন শ্রমিক নিহত হয়েছেন বলে জানা গেছে।

সন্ধ্যা পর্যন্ত ঢাকার প্রেসক্লাব-পল্টন-বিজয়নগর এলাকায় সংঘর্ষ চলছে। এছাড়াও আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন পুরো ঢাকার বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময় : সন্ধ্যা ৬টা ৩০মিনিট।

এএ/৫/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)