ইতিহাস কাউকে ক্ষমা করবে না : কামারুজ্জামান

ইতিহাস কাউকে ক্ষমা করবে না : কামারুজ্জামান



 প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। বৃহস্পতিবার বেলা ১১টা ১৯ মিনিট থেকে শুরু করে দুপুর ২টা ৪ মিনিট পর্যন্ত রায় পড়া শেষ হয়।

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এম কামারুজ্জামানের চূড়ান্ত রায় পড়েন ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান। রায় পড়া শেষ হলে এজলাসে থাকা কামারুজ্জামান চেয়ার ছেড়ে দাঁড়িয়ে যান। বার বার এদিক ওদিক তাকাতে থাকেন।
এ সময় তাকে ভীষণ বিমর্ষ দেখায়।

রায় ঘোষণার পরপরই কামারুজ্জামান উচ্চকণ্ঠে পর পর দুইবার বলে উঠেন, ‘রং জাজমেন্ট’। তারপর চিৎকার করে বলেন, ‘ইতিহাস কাউকে ক্ষমা করবে না। সবাইকে একদিন ইতিহাসের কাঠগড়ায় দাঁড়াতে হবে।’

আরো কিছু বলতে চাইলেও হট্টোগোলে কামারুজ্জামানের কণ্ঠ ঢাকা পড়ে যায়। এরপরেই তাকে নিয়ে যাওয়া হয় ট্রাইব্যুনালের নিচতলায় অবস্থিত হাজতখানায়। সিড়িঁ দিয়ে নামতে নামতে তিনি উপস্থিত আইনজীবীদের উদ্দেশ্যে হাত নাড়েন। হাজতে ঢোকানোর পরেও তিনি ভেতর থেকেও পরিচিতদের উদ্দেশ্যে বেশ কয়েকবার হাত নেড়েছেন। খানিক পায়চারী করার পরেই হাজতে রাখা চেয়ারে বসে পড়েন সদ্য মৃত্যুদণ্ডপ্রাপ্ত কামারুজ্জামান।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)