গোল্ডেন পাম কড়চা


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম) --

গোল্ডেন পাম বলতে শুধুমাত্র ‘সোনার পাম ফল’ বুঝলে ভুল করবেন । এটা যে কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে সম্মানজনক পুরস্কার সেটাও জানতে হবে ! অস্কারের পর পৃথিবীর সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব এই কান ফেস্টিভ্যাল ।

কান চলচ্চিত্র উৎসবে ‘গোল্ডেন পাম’ পুরস্কার যোগ হয় ১৯৫৫ সালে । অফিসিয়াল প্রতিযোগিতার সেরা ফিচার ফিল্মকে এই পুরস্কার দেয়া হয় । ১৯৫৫ সালের আগে সেরা পুরস্কার ছিল ‘গ্র্যান্ড প্রিক্স অব দ্যা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’ ।

১৯৫৪ সালে কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ড ‘গ্র্যান্ড প্রিক্স অব দ্যা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’ নামে পুরস্কারে বৈচিত্র্য আনার সিদ্ধান্ত নেয় । সেই অনুযায়ী  প্রতিবছর আর্টিস্টদের মাধ্যমে পুরস্কারে নতুন নতুন ডিজাইন যোগ করা শুরু হয় । ওই বছরের উৎসবে ‘বোর্ড অব ডিরেক্টর’ কিছু অলংকার নির্মাতাদের ‘পাম’ নিয়ে ডিজাইন জমা দিতে বলেন । এরপর লুসিয়েন লেজনের ডিজাইন নির্বাচন করা হয় ।  

১৯৫৫ সালে প্রথম গোল্ডেন পাম পুরস্কার পায় ডেলবার্ট মান-এর ‘মার্টি’ । তবে কপিরাইটের সমস্যার কারণে ১৯৬৪ সালে আবার ‘গ্র্যান্ড প্রিক্স অব দ্যা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’ পুরস্কার ফিরে আসে। ১৯৭৪ পর্যন্ত গোল্ডেন পাম পুরস্কার বন্ধ থাকে । ১৯৭৫ সাল থেকে এখন পর্যন্ত সেরা চলচ্চিত্রকে এই পুরস্কার দেয়া হচ্ছে ।

এ পর্যন্ত কান চলচ্চিত্র উৎসবে মাত্র সাত জন পরিচালক দুইবার করে গোল্ডেন পাম পুরস্কার পেয়েছে। তারা হলেন : সুইডেনের আল্ফ জোবার্গ (১৯৪৬, ১৯৫১); যুক্তরাজ্যের ফ্রান্সিস ফোর্ট কপোলা (১৯৭৪, ১৯৭৯); ডেনমার্কের বিলি অগাস্ট (১৯৮৮, ১৯৯২); সার্বিয়ার এমির কুস্তারিকা (১৯৮৫, ১৯৯৫); জাপানের শোহেই ইমামুরা (১৯৮৩, ১৯৯৭); বেলজিয়ামের লুক ও জিন পিয়েরে ডারডেন (১৯৯৯, ২০০৫) এবং অস্ট্রেলিয়ার মিখায়েল হানেক (২০০৯, ২০১২) ।

আমাদের এশিয়ার চলচ্চিত্রও বেশ কয়েকবার গোল্ডেন পাম পুরস্কার পেয়েছে । এর মধ্যে ১৯৮০ সালে জাপানের মাস্টার ফিল্ম মেকার আকিরা কুরাসাওয়ার ‘কাগেমুসা : দ্যা শ্যাডো ওয়ারিওর’, ১৯৯৭ সালে ইরানের পরিচালক আব্বাস কিয়ারুস্তামির ‘টেস্ট অব চেরি’ ও ২০১০ সালে থাইল্যান্ডের এপিচাটপং উইরাসেথাকুলের ‘আঙ্কেল বুনমি হু ক্যান রিকল হিস পাস্ট লাইফ’ উল্লেখযোগ্য ।

এবারের কান চলচ্চিত্র উৎসবে আগামী ২৫ জুন দেয়া হবে ‘গোল্ডেন পাম-২০১৩’ । দেখা যাক, কোন ছবি এই বছরের কান চলচ্চিত্র উৎসবের সেরা ছবির সম্মান পায় । শুধু সেরা ছবিই নয়, ছবির পরিচালক ও দেশের জন্যও কিন্তু এ পুরস্কার কম সম্মানের নয় !

লেখা: সজল বি রোজারিও

এসআর-২২/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)