উঠে আসছে বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল

উঠে আসছে বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল

প্রস্তুতি : স্পোর্টস (প্রতিমুহূর্ত.কম)           

বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেটে জাতীয় মহিলা ক্রিকেট দল হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। ২০০৭ সালে ওয়ানডে-তে তাদের অভিষেক হয়। প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে থাইল্যান্ডের বিপক্ষে। সিরিজে বাংলাদেশ দু’টি খেলায় অংশগ্রহণ করে বিজয়ী হয়েছিল। আর এই খেলাতে অধিনায়কত্ব করেন সালমা খাতুন।

টুর্নামেন্ট ইতিহাস :
  ২০০৭ এসিসি মহিলা ক্রিকেট টুর্নামেন্টে: চ্যাম্পিয়ন
  ২০০৮ মহিলা এশিয়া কাপ: ৪র্থ
  আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব ২০১১: ওয়ানডে স্টেটাস প্রাপ্তি

বাংলাদেশের ক্রিকেটে পুরুষ দল ওয়ানডে স্ট্যাটাস পায় ১৯৯৭ সালে। আর ১৯৯৯ প্রথম বিশ্বকাপে অংশগ্রহন করে আইসিসি চ্যাম্পিয়নের মাধ্যমে। বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল ২০০৭ এ অভিষেক হলেও  তাদের ওয়ানডে র্মযাদা অর্জন করতে অপেক্ষা করতে হয় ৫ বছর। আর এই অর্জন আসে সালমা খাতুনের হাত ধরে।

২০০৭ থেকে ওয়ানডে স্টেটাস প্রাপ্তি পর্যন্ত এই ৫ বছর বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের জন্য ছিল নানা উত্থান পতন। আর এ সর্ম্পকে  বিসিবি র্কমর্কতা ও খেলোয়ারদের সাথে কথা বলে জানা গেছে যে , এখনো সেভাবে একটি পরিপূর্ণ টিম হিসেবে গড়ে উঠেনি বাংলদেশ মহিলা ক্রিকেট দল। বিসিবি ও মহিলা শাখার প্রধান আব্দুল্লাহ আল ফুয়াদ রেদোয়ান জানিয়েছেন যে, আরো সময় লাগবে দলটিকে তৈরি করতে। বোলিং ভালো। তবে ফিন্ডিংও ব্যাটিংয়ে দূর্বলতা রয়েছে। এগুলো ঠিক করতে আরেকটু সময় লাগবে। তবে তা দ্রুত ঠিক হবে বলে জানিয়েছেন।

এক্ষেত্রে প্রশ্ন চলে আসে যে, মহিলা ক্রিকেট টিমের পেছনে এত র্অথ ব্যায় কেনো? তাহলে কি অর্থগুলো জলে পড়ছে ?

এই প্রশ্নের উত্তর হলো ঢেলে সাজাতে হবে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলকে। সেজন্যই অর্থ বরাদ্দ। বাংলাদেশের মহিলা ক্রিকেটারদের উন্নতি কল্পে সর্ব্বোচ্চ র্পযায়ে নিতে হবে সুদূরপ্রসারি পরিকল্পনা। ঘরোয়া অবকাঠামো ঢেলে সাজানোর পাশাপাশি প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট খেলে প্রতিবেশী  দেশগুলোকে  চ্যালেঞ্জ জানানোর  আতœবিশ্বাস গড়ে তুলতে হবে। বেশি ম্যাচ খেলতে হবে তাদের সক্ষমতা বাড়ানোর জন্য। ২০১৪ সালের টি-২০  বিশ্বকাপকে টার্গেট করে  এখন থেকে দলকে তাদেও দূর্বল দিক নিয়ে  ভাবতে হবে। আর তা না হলে এতে শুধু  অর্থেও অপচয়-ই হবে, কিন্তু তা আমরা চায়না। আমরা চাই , বাংলাদেশ মহিলা ক্রিকেট দল এগিয়ে যাক সাফ্যেলের পথে। আমার দেশের লাল সবুজের পতাকা তুলে ধরুক বিশ্বের বুকে।

লেখা: রাবিদ ইসলাম
আরআই-৯-০৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)