দফায় দফায় সংঘর্ষ পল্টন মোড়-বায়তুল মোকারম-বঙ্গবন্ধু এভিনিউতে

দফায় দফায় সংঘর্ষ 

পল্টন মোড়-বায়তুল মোকারম-বঙ্গবন্ধু এভিনিউতে


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) --

রাজধানীর পল্টন মোড়-বায়তুল মোকারম-বঙ্গবন্ধু এভিনিউতে হেফাজতে ইসলামের কর্মীরা আইন-শৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের কর্মীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ও র‌্যাব টিয়ারশেল, শটগানের গুলি ছুড়ছে।

রোববার দুপুর থেকেই পল্টন মোড়, বায়তুল মোকাররমের উত্তর গেট, বঙ্গবন্ধু এভিনিউ, প্রেসক্লাব, সেগুনবাগিচা, গুলিস্তানে গোলাপ শাহ মাজার, জিরো পয়েন্ট, মওলানা ভাসানী স্টেডিয়াম, গাবতলী প্রভৃতি স্থানে সংঘর্ষ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ শটগানের গুলি ছোড়ে। এতে বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এছাড়া হেফাজতের ছোড়া ইটের আঘাতে পুলিশ, সাংবাদিকসহ আহত হয়েছেন কয়েকজন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কার্যালয়ে বেশ কয়েকবার  হামলার চেষ্টা চালায় হেফাজতের লোকজন। তারা বঙ্গবন্ধু এভিনিউয়ে কয়েকটি বাস ভাঙচুর করলে আওয়ামী লীগে কর্মীরা এতে বাধা দেয়। এসময় হেফাজত ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘর্ষ চলছে। গোলাপ শাহ মাজারেও ভাঙচুর চালায় হেফাজত।

এছাড়া পল্টনস্থ বাংলাদেশের কমিউনিস্ট ‍পার্টির (সিপিবি) অফিসে আগুন ও হামলা করেছে হেফাজতকর্মীরা। রোববার পৌনে তিনটার দিকে পুরানা পল্টনের অফিসে কয়েকবার হামলা ও ভাঙচুর চালায় হেফাজতকর্মীরা। এসময় পুরো ভবনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভবনে থাকা উত্তরা ব্যাংকের শাখার কর্মকর্তারাও আটকে পড়েন। এর আগে পুলিশ তাদের সরিয়ে দিলে সংগঠিত হয়ে আবার হামলা চালায়। হামলা চালানো হয় সিপিবি অফিস বিল্ডিংয়ের নিচতলার দোকানপাটগুলোতেও। একই সঙ্গে বাসস অফিসের সামনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

দুপুরে হেফাজতকর্মীরা পল্টন ও দৈনিক বাংলা মোড়ের ফুটপাতের দোকানগুলোতেও আগুন দেয়। এ সময় বায়তুল মোকাররমের সামনে একটি বাসে আগুন দেয় তারা। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি, রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে।

দুপুর সোয়া ২টার দিকে হেফাজতে কর্মীরা বাইতুল মোকাররমের উত্তর গেইটের সামনে অবস্থান নিয়ে দফায় দফায় মিছিল করতে থাকে। বার বার তাদের সেখান থেকে সরে যেতে বললেও তারা সরে না যাওয়ায় শার্টগানের গুলি ছোঁড়ে পুলিশ। অন্যদিকে, পুলিশকে লক্ষ্য করে বৃষ্টির মতো ইটপাটকেল ছুড়তে থাকে হেফাজতের কর্মীরা।

এদিকে, তীব্র সংঘর্ষে মধ্যেই শাপলা চত্বরে হেফাজতের একটি অংশ সমাবেশ শুরু করেছে। সংঘর্ষের পর উদ্ভূত পরিস্থিতিতে বিকাল ৩টার সমাবেশ আগেভাগেই শুরু হয়।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)