নারী সমাবেশে ১০ দফা দাবি

নারী সমাবেশে ১০ দফা দাবি



প্রস্তুতি: নারী (প্রতিমুহূর্ত.কম)--

হেফাজতের ইসলামের ১৩দফা দাবির প্রতিবাদে আজ ১১ মে শনিবার রাজধানীর প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয় নারী সমাবেশ। এতে নারীনেত্রীরা হেফাজতের ইসলামের অপতৎপরতার বিরুদ্ধে হুশিয়ারী উচ্চারন করে। ঘৃণ্য রাজনৈতিক উদ্দেশ্যে ‍যারা নারীর অধিকার খর্ব করছে সেসব ব্যক্তি ও গোষ্ঠীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়াসহ নারী অধিকার রক্ষায় ১০ দফা দাবি জানিয়েছেন নারী নেত্রীরা।

বেলা ৩টার দিকে শুরু হওয়ার কথা থাকলেও দুপুর থেকেই লোক আসতে শুরু করে সমাবেশস্থলে। প্রতিবাদী গান-আবৃত্তি ও স্লোগানের মধ্য শুরু হয়  প্রতিবাদী নারী গনসমাবেশ। বিভিন্ন নারী ও সাংস্কৃতিক সংগঠনের কর্মী,স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও সাধারন নারী-পুরুষ এ সমাবেশে যোগ দেন।
সমাবেশের মূল অনুষ্ঠান শুরু হয় জাতীয় সংগীতের মধ্য দিয়ে সোয়া ৩টায়। এতে সভাপতিত্ব করেন নারী নেত্রী আয়েশা খানম। সমাবেশে বক্ত্যব রাখেন অনন্যা সাহা, রেবেকা স্মরনী, লিপি বেগম এবং আরো অনেকে।

সমাবেশে সাভারের দূর্ঘটনায় নিহতদের জন্য শোক প্রস্তাব ঘোষনা করা হয় এবং এক মিনিট নিরবতা পালন করা হয়। এর পর  প্রতিবাদী নারী গন সমাবেশের ঘোষনাপত্র পাঠ করা হয়। ঘোষনায় বলা হয়, দেশের বর্তমান রাজনৈতিক অবস্থায় আমরা নারী সমাজ গভীর উদে¦গ ও উৎকন্ঠার সাথে বলছি যে মুষ্ঠিমেয় সাম্প্রদায়িক সংগঠন,দল ও ব্যক্তি রাজনৈতিক উ্দ্দেশ্য প্রনোদিত হয়ে নারীঅধিকার খর্ব করার ঘৃণ্য ষঢ়যন্ত্র  লিপ্ত এবং নারীর অধিকার ও অবস্থান সম্পর্কে অপপ্রচার চালাচ্ছে। যা বাংলাদেশের সংবিধান পরিপন্থি। তাদের এই অপচেষ্টা ও অপপ্রচারের বিরুদ্দে আমরা জোড় প্রতিবাদ,তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছি।

নারী নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা, ৭২-এর সংবিধান, নারী অধিকার ও মানবিক মর্যাদা বিরোধী সব অপতৎপরতা বন্ধ, ঘৃণ্য রাজনৈতিক উদ্দেশ্যে ‍যারা নারীর অধিকার খর্ব করছে সেসব ব্যক্তি ও গোষ্ঠীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া, নারী পুরুষ জাতি ধর্ম নির্বিশেষে দেশের সকল নাগরিকের সমান অধিকার রক্ষায় সকল প্রকাশ সাম্প্রদায়িক অপচেষ্টা ও ধর্ম ভিত্তিক রাজিনৈতিক অপতৎপরতা বন্ধ, দেশের উন্নয়ন ও নারীর অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং নারীর সাংবিধানিক অধিকার সুরক্ষার জন্য সব কুচক্রী মহলের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান নেওয়া, অনতিবিলম্বে নারী উন্নয়ন নীতিসহ নারী অধিকার সমুন্নত রাখা এবং নারী পুরুষের সমতা সমুন্নত রাখার জন্য জাতীয় ও আন্তর্জাতিক সব সনদ বাস্তবায়ন করার দাবি জানান।

তারা আরও দাবি জানান, দেশে ৭২-এর সংবিধান অনুযায়ী অসাম্প্রদায়িক চেতনার পুনঃপ্রতিষ্ঠা এবং আইন করে রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করা, যুদ্ধাপরাধীদের বিচার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, রানা প্লাজার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া, আহত শ্রমিকদের চিকিৎসা ও পুনর্বাসন এবং আহত-নিহতের পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা করা,  তাজরীন, স্প্রেকট্রামসহ সব ক্ষতিগ্রস্ত কারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিকদের ক্ষাতিপূরণ ও পুনর্বাসনসহ অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, পোশাক শিল্পের সঙ্গে জড়িত নারীদের নিরাপত্তার নিশ্চিকরণ এবং বেতন ভাতা শ্রম আইন অনুযায়ী প্রদান করার।

সভাপতির বক্তব্যে আয়েশা খানম বলেন, বাংলাদেশের প্রতিটি গুরুত্বপূর্ন ও উন্নয়নমূলক কাজে নারীরা পুরুষের পাশাপাশি সমান ধাপে এগিয়ে যাচ্ছে। তখন ৭১ এর স্বাধীনতা বিরোধী জামাত শিবির ও হেফাজতে ইসলামী ১৩ দফার নামে নারীদের ৫০ থেকে ১০০ বছর আগের মান্দাতার আমলে ফিরিয়ে নেয়ার ষড়যন্ত্র করছে। তিনি আরো বলেন এই ১৩দফা প্রেক্ষাপট গ্রহনযোগ্য নয়। আইন করে এই সব স্বাধীনতা বিরোধীদের রাজনীতি বন্ধ করার আহব্বান জানান। তিনি নারী সমাজকে একত্রিত হয়ে নারীদেরকে আরো উচ্চ শিখরে এগিয়ে নিয়ে যেতে সকলের সাহায্য কামনা করেন।

লেখা : শিপন চন্দ্র মণ্ডল
ছবি : নিপুণ কাওসার

এসসি-১১/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)