অনলাইন নিউজমিডিয়ায় করার প্রস্তুতি



প্রস্তুতি : মিডিয়া (প্রতিমুহূর্ত.কম) ---

ইন্টারনেট পত্রিকা বা গণমাধ্যমে সাংবাদিকতাকেই মূলত আমরা অনলাইন সাংবাদিকতা বুঝি। বিশ্বকোষ উইকিপিডিয়া এ ব্যাপারে বলা হয়েছে- Online journalism is defined as the reporting of facts produced and distributed via the Internet.

প্রিন্ট মিডিয়ার কর্মী, সাংবাদিক ও সম্পাদকদের কাছে অনলাইন মিডিয়া বর্তমানে সময় বাঁচানো গবেষণাসম্পদ। বিশেষ করে কোনো বিষয়ের ব্যাকগ্রাউন্ড জানার ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখছে। ইন্টারনেটে প্রিন্ট ও সম্প্রচার মিডিয়ার বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধ, কলাম, ধারাবাহিক ফিচার পাওয়া যায়, যা জ্ঞানার্জনে অনেক সহায়ক হচ্ছে।

যারা অনলাইন সাংবাদিকতা করতে ইচ্ছুক তাদের প্রথমেই সাংবাদিকতার প্রাথমিক ধারণা নিতে হবে। কীভাবে সংবাদ লিখতে হয়, সংবাদের উপাদানগুলো কী ইত্যাদি। সেটা আপনি বই পড়ে জানতে পারেন। তাছাড়া এখন বিভিন্ন প্রতিষ্ঠান এ বিষয়ে কোর্সের আয়োজন করছে। সেখানেও অনেক কিছু জানার আছে।

অবশ্যই কম্পিউটার চালানো জানতে হবে। বিশেষ করে এমএস ওয়ার্ডে বাংলা ও ইংরেজি দ্রুত লিখতে জানতে হবে। তবে যদি ডেস্কে কাজ করতে ইচ্ছুক অথবা ফটোগ্রাফারদের ফটোশপ ও ইলাস্ট্রেটর সম্পর্কে ধারণা থাকতে হবে।

ইন্টারনেট সম্পর্কে ধারণা অর্জন করতে হবে। এক্ষেত্রে কিছু ওয়েব ব্যাসিক এবং প্রোগ্রামিং ভাষা শেখা থাকলে ভালো। তবে প্রোগ্রামিং ভাষা খুব বেশি দরকার নেই। যাদের বিভিন্ন ব্লগে লেখার অভ্যাস আছে তারা এক্ষেত্রে সামান্য হলেও এগিয়ে আছেন।

লেখার (ফিচার, নিউজ, সাক্ষাৎকার ইত্যাদি) বিষয় নির্ধারণ করুন। আপনার বাছাই করা বিষয়ে কিছু নমুনা লেখা লিখে ফেলুন। এক্ষেত্রে নিজের কোন ওয়েবসাইট থাকলে তাতে লেখাগুলো প্রকাশ করুন। নিজের ওয়েবসাইট না থাকলে হতাশার কিছু নেই। বর্তমানে অনেক ফ্রি ওয়েবসাইট (বিভিন্ন ব্লগ, ওয়ার্ডপ্রেস.কম ইত্যাদি) পাওয়া যাবে যেখানে চাইলেই লিখা যাবে।

ফ্রিল্যান্সারদের লেখার দায়িত্বে আছেন এমন দুয়েকজন সম্পাদক/সহ-সম্পাদক খুঁজে বের করুন। তাদেরকে পরিচয় দিয়ে লিখতে ইচ্ছুক তা জানিয়ে চিঠি/মেইল করুন। তাদের কাছে অ্যাসাইনমেন্ট চাইতে পারেন। তবে অবশ্যই তাদের কাছে লেখার দু-একটি নমুনা কপি পাঠানো প্রয়োজন। তাছাড়া বিভিন্ন বিষয়ে লেখার আইডিয়া নিয়ে সংশ্লিষ্ট সম্পাদকের সঙ্গে ফোনে বা মেইলে আলোচনা করতে পারেন।

এসব কাজের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে যোগাযোগ বাড়াতে হবে এবং লেখার সুযোগ দিতে অনুরোধ করতে হবে। একই সময়ে ব্লগ কিংবা সাইটে নিয়মিত লিখতে হবে।

লেখার দক্ষতা বাড়ানোর চেষ্টা করতে হবে। এক্ষেত্রে কার্যকর উপায় হচ্ছে বিভিন্ন বিষয়ে বেশি বেশি লেখা এবং ভালো কোন লেখক বা সম্পাদকের দ্বারা সম্পাদনা করিয়ে নিজের ভুলগুলো চিহ্নিত করা।

লেখা ছাপানো হলে অবশ্যই সে লেখাটি পড়ে দেখতে হবে। এতে করে বোঝা যায় লেখায় কি কি ভুল হয়েছে।

অন্য ভাল কোন সাংবাদিকের লেখা ও পত্রিকার সংবাদ নিয়মিতভাবে পড়তে হবে। এতে করে সাংবাদিকতার লেখার ধরন সম্পর্কে ভাল ধারণা হবে এবং লেখার মান ভাল হবে।

এবার বিভিন্ন অনলাইন পত্রিকায় সিভি পাঠাতে হবে। সাথে সাথে হাউসগুলোতে যোগাযোগ অব্যাহত রেখে নিয়মিত সাংবাদিক হিসেবে নিয়োগ পেতে চেষ্টা করতে হবে।

অনলাইন সাংবাদিকতার ক্ষেত্রে প্রত্যেক সংবাদকর্মীকে অবশ্যই দৃঢ় নৈতিকতাবোধ সম্পন্ন হওয়া উচিত। কারণ অনলাইন বর্তমানে একটি গবেষণা সম্পদ হিসেবে কাজ করছে। ফলে মিথ্যা ও বিকৃত তথ্য দিয়ে কোনো লেখা দিলে তা ইতিহাস বিকৃতির চরম পর্যায়ে নিয়ে যেতে পারে। এছাড়া একজন পাঠক একই সময়ে অনেকগুলো সংবাদপত্র পড়তে পারে। ফলে সঠিক তথ্য প্রদান না করলে সংশ্লিষ্ট সংবাদপত্র বিশ্বাসযোগ্যতা হারাবে এবং আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হবে।

আরএম-১৯/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)