ব্যবহার করুন দেশীয় সার্চ ইঞ্জিন পিপীলিকা



ব্যবহার করুন দেশীয় সার্চ ইঞ্জিন পিপীলিকা

 http://t1.gstatic.com/images?q=tbn:ANd9GcQD_jeUkpTfLp9sI_CQrM1e4GHu5CctVkp0eg2znvGxNkFohlVn
প্রস্তুতি: প্রযুক্তি (প্রতিমুহূর্ত.কম)

পরীক্ষামূলক সম্প্রচারের পর সম্প্রতি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো বাংলাদেশের প্রথম ইন্টারনেট ভিত্তিক অনুসন্ধান ইঞ্জিন পিপীলিকা । গ্রামীনফোন আইটির সহযোগিতায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবালের তত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের একদল ছাত্র চালু করে এই সার্চ ইন্জিনটি

পিপীলিকায় রয়েছে বাংলা ও ইংরেজিতে অনুসন্ধানের সুযোগ পিপীলিকার ব্যবহারবিধি আরো সহজতরের লক্ষে মজিলার রেপো অনিরুদ্ধ অধিকারী পিপীলিকার জন্য একটি ওপেনসোর্স সার্চবার প্লাগ-ইন তৈরি করে ।
সার্চ বার ইনস্টল পদ্বতি
১। প্রথমে http://pipilika.adhikary.net ঠিকানায় প্রবেশ করুন ।
২। স্ক্রিনে দেখানো পদ্ধতি অনুযায়ী ফায়ারফক্সে ইনস্টল করে নিন । ( একই পদ্ধতিতে ইন্টারনেট এক্সপ্লোরারেও কাজ করবে ) ।
৩। ইনস্টল সম্পন্ন হলে ব্রাউজারের সার্চবার থেকেই পিপীলিকা ব্যবহার করতে পারবেন ।

এদিকে পিপীলিকা উন্মোচনের পর অমি আজাদের একটি ফেসবুক স্ট্যাটাসে পিপীলিকা নিয়ে ঝড় উঠে । পিপীলিকা অনুসন্ধান ইঞ্জিনে “আপনার ওয়েবসাইট যোগ করুন” শিরোনামের পাতায় একটি বাগ পাওয়া যায় । উল্লেখিত পাতায় ওয়েবসাইট যোগ করার জন্য কোনো অপশনই দেখা যায় নি । এ নিয়ে অমি আজাদের ফেসবুক স্ট্যাটাসে অনেক বিতর্ক হয় । পক্ষে বিপক্ষে চলতে থাকে মন্তব্যের পর মন্তব্য অপরদিকে অভিযোগ উঠে যে পিপীলিকায় কোনো অনুসন্ধান খোঁজ করা হলে বেশিরভাগ অনুসন্ধানেই কেবল ইংরেজি পত্রিকা “দ্যা ডেইলি ষ্টার” এর এর লিংক প্রদর্শন করে ।

এইচআই-০৮/০৫-০১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)