করোনাভাইরাস : মৃত্যুর হুমকি নিয়ে আবির্ভাব

প্রস্তুতি : স্বাস্থ্য (প্রতিমুহূর্ত.কম)---

নতুন এক ভাইরাসের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা, নাম ‘করোনাভাইরাস’। অতি সংক্রামণকারী এই প্রাণঘাতী ভাইরাস ছড়ায় মানুষের শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে। এর সংক্রামণে রোগী প্রথমে মারাত্মক নিউমোনিয়ায় আক্রান্ত হয় রোগী এবং একপর্যায় কিডনি পুরোপুরিভাবে অকার্যকর হয়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে এ ভাইরাসের ভয়াবহতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং বিশ্ববাসীকে সতর্ক করার কার্যক্রম শুরু করেছে।

গত ২০১২ সাল থেকে এখন পর্যন্ত এই ভাইরাসে মধ্যপ্রাচ্য ও ইউরোপে ৩৮ ব্যাক্তি আক্রান্ত হয়েছে । এদের মাঝে ২২ জনের মৃত্যু হয়েছে, যাদের ১১ জনই সৌদি নাগরিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী সৌদি আরব, জর্ডান, যুক্তরাজ্য ও ফ্রান্সকে ইতোমধ্যেই ‘করোনাভাইরাস’ সম্পর্কে রেড এলার্ট  জারি করেছে।

এই ভাইরাস দ্বারা নারী-পুরুষ উভয়েই আক্রন্ত হতে পারে। ঠিক কোথা থেকে করোনাভাইরাস-এর উৎপত্তি এখন পর্যন্ত তা বিজ্ঞানীরা নির্দিষ্ট করে বলতে পারেনি। তবে ধারণা করা হচ্ছে পোষ্য কুকুর ও বাদুড় থেকেই এই ভাইরাসের উৎপত্তি।

এখন পর্যন্ত কোন প্রতিশোধক আবিষ্কার না হওয়ায় বিশ্ব স্বাস্থ্য গবেষকরা ‘করোনাভাইরাস’-কে প্রাণঘাতী হিসেবে আখ্যায়িত করছেন।



সুত্র : ইন্টারনেট

প্রতিবেদন : নিপুণ কাওসার

এনকে : ১৪/০৫-০৬

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)