“এল ক্লাসিকো” হিসাব-কিতাব

প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম)

 

ফুটবল বোঝেন অথচ রিয়াল মাদ্রিদ বা বার্সেলোনার নাম শোনেননি এমন মানুষ পাওয়া কঠিন। স্পেনের দুই বিখ্যাত শহরের নামে নামকরণ করা হয় ক্লাব দুটির। বিশ্বের কোটি ফুটবলপ্রেমী এই দুটি নামে অজ্ঞান।

ফুটবলকে এক শিল্পীত যুদ্ধে পরিণত করেছে মাদ্রিদ ও বার্সা। আর এই দুই সেরার মাঝে লড়াই যখন হয় তখন তাকে বলা হয় "এল ক্লাসিকো"। স্প্যানিশ "এল ক্লাসিকো" শব্দটির অর্থ “সেরার সেরা”।
 

১৮৯৯ সালে জন্ম হয় বার্সার আর তার ঠিক ১৩ বছর পর ১৯০২ সালে মাদ্রিদের। ১৯০২ সালেই প্রথম মুখোমুখি হয় এই দুই দল। প্রথম ম্যাচ জিতে যায় বার্সা ৩-১ গোলে।

সেই শুরু, তারপর শুধুই উপরে ওঠার গল্প। এখন পর্যন্ত ক্লাব ফুটবলের এই দুই দানব মুখোমুখি হয়েছে ২২৪ বার, যার মাঝে ৯০ ম্যাচে জয় নিয়ে এগিয়ে আছে মাদ্রিদ আর বার্সার জয় ৮৬টি। নিষ্পত্তি না হওয়া ম্যাচের সংখ্যাও নিতান্তই কম না, ৪৮ ম্যাচে কোন ফল আসেনি।

দু’দলের মাঝে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ডটিও মাদ্রিদের। বর্তমান পারফর্মেন্সে বার্সাকে এগিয়ে রাখা হলেও ১৯৪৩ সালে বার্সাকে ১১-১ গোলে বিপর্যস্ত করে। 

১৯৬২ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৭ ম্যাচ জয় করে টানা ম্যাচ জয়ের রেকর্ডটিও রিয়ালের দখলে। ১৯৪৫ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত পরপর ১৯ ম্যাচে গোল করে টানা ম্যাচে গোল করার রেকর্ডটি কিন্তু আছে বার্সেলোনার  দখলে।
 

এল ক্লাসিকো-এর লড়াইয়ের আরেকটি দিক হচ্ছে খেলোয়াড়দের ব্যক্তিগত লড়াই। সেই ব্রাজিলের রোনালদিনহো (বার্সা)- রোনালদোরা(মাদ্রিদ) যে ট্র্যাডিশনের শুরু করেছিলো তারই ধারাবাহিকতায় আজও চলছে মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো দ্বৈরথ। 

কিন্তু সবকিছু ছাপিয়ে যা আসে তা‌ হল পরিপূর্ণ বিনোদন।


লেখা : নিপুণ কাওসার, বিভাগীয় সম্পাদক, খেলা

সম্পাদনা : আতিক আহম্মেদ অর্পণ
এনকে : ২০/০৫-২১ 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)