রাজধানীসহ দেশের নানা জায়গায় জামায়াত-শিবিরের বিক্ষোভ-ভাঙচুর

রাজধানীসহ দেশের নানা জায়গায় জামায়াত-শিবিরের বিক্ষোভ-ভাঙচুর




প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)--

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসির রায়ের প্রতিবাদে ইসলামী ছাত্র শিবির রাজধানীসহ দেশের নানা জায়গায় বিক্ষোভ মিছিল ও বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। এই রায়ের প্রতিবাদে আগামী রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াত।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানী পল্টনে মিছিল বের করে শিবির । এসময় তারা ৬টি ককটেল বিস্ফোরণ ঘটায় এবং পার্ক করা কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করে।  শিবিরের এ ঝটিকা অ্যাকশনে তাৎক্ষণিকভাবে পল্টন এলাকা ফাঁকা হয়ে যায়। মিছিলটি ককটেল ফাটিয়ে সাথে সাথেই সটকে পড়ে। পরে পুলিশ গলিতে তল্লাশি চালালেও কাউকে আটক করতে পারেনি।


রাজশাহীতে কামারুজ্জামানের বিরুদ্ধে ফাঁসির রায় ঘোষণার পরে ইউসেফ স্কুলের সামনের মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করা হয়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে শিবিরকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। শিবিরকর্মীরা পুলিশকে লক্ষ্য করে কয়েকটি ককটেল বিষ্ফোরণ ঘটায় ও ইটপাটকেল নিক্ষেপ করে। জবাবে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করলে শিবিরকর্মীরা পালিয়ে যায়। পরে গাছের গুঁড়ি রাস্তা থেকে সরিয়ে ফেললে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে।


দুপুরের রায় ঘোষণার পর বিকেলে জয়পুরহাট জেলার পাহারপুর, জামালগঞ্জ, হানাইল, পুরানাপৈলসহ বিভিন্ন স্থানে সড়কে গাছের গুঁড়ি ও ইট পাটকেল ফেলে অবরোধ সৃষ্টি করে তারা। এসময় তারা একটি টেম্পু ভাঙচুর করে। এ ঘটনায় পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদস্য ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তিন প্লাটুন সদস্য ঘটনাস্থলে গিয়ে অবরোধ তুলে দেয়।



জামায়াত নেতা কামারুজ্জামানের বিরুদ্ধে বৃহস্পতিবার দুপুরে ফাঁসির রায় ঘোষণার পরই সিলেট নগরীর দরগাগেট মিনার এলাকা থেকে মিছিল বের করা হয। এ সময় জামায়াত নেতাকর্মীরা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে তাণ্ডব চালানোর চেষ্টা করে। এছাড়া টুকেরবাজার তেমুখীতে দুটি সিএনজি অটোরিকশায় ভাঙচুর করা হয়েছে।



উল্লেখ্য, একাত্তরে মানবতা বিরোধী অপরাধের দায়ে দুপুরে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে ফাঁসির রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের প্রতিবাদে আগামী রোববার সারা দেশে হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)