বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ : প্রতিশোধ নিতে প্রস্তুত টাইগাররা

বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ : প্রতিশোধ নিতে প্রস্তুত টাইগাররা


 প্রস্তুতি : স্পোর্টস (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---

বাংলাদেশ-জিম্বাবুয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম খেলা শুরু হচ্ছে আজ ৩ মে শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০মিনিটে বুলাওয়ে কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে।

সর্বশেষ ২০১২ সালে জিম্বাবুয়ের কাছে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে হেরে গিয়েছিল বাংলাদেশ। এবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে বুলাওয়ে থেকে।  শুক্রবারের প্রথম ম্যাচ জিতলেই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে জয় পরাজয় সমানুপাতিক হবে উভয় দলের। ২৫ ওয়ানডে খেলে এপর্যন্ত ১২টিতে জিতেছে বাংলাদেশ। বাকি ১৩টিতেই জিতেছে জিম্বাবুয়ে।  

 বাংলাদেশি ক্রিকেটারদের কাছে বুলাওয়ে কুইন্স স্পোর্টস ক্লাব মাঠ তুলনামূলক বেশি পছন্দ।  জিম্বাবুয়ের ওই মাঠে খেলে উপমহাদেশের স্বাদ উপভোগ করেন তারা। ২০১২ সালে হারারে স্পোর্টস ক্লাব মাঠে সব হারিয়ে সান্ত্বনা পেয়েছিল কুইন্স স্পোর্টস ক্লাবে। শেষ দুটি ওয়ানডে জিতে ধবলধোলাইয়ের হাত থেকে রক্ষা পেয়েছিল। বুলাওয়ে স্পিন এবং টার্ন পাওয়ার সম্ভাবনা বেশি। সেদিক থেকে দুই পেসার নিয়েই একাদশ সাজানোর সম্ভাবনা। স্পিন সুবিধাই এই ভেন্যুতে এগিয়ে রাখবে বাংলাদেশকে।

ম্যাচে বাংলাদেশ  ফেভারিট থাকলেও জিম্বাবুয়েকে হালকা করে দেখার সুযোগ নেই। হোমে খেলার সুবিধা তাদের থাকবেই। টেস্টের মতো ওয়ানডে সিরিজেও আপসেট ঘটানোর চেষ্টা করবে স্বাগতিক দল। অধিনায়ক ব্রেন্ডন টেলর, হ্যামিলটন মাসাকাদজা, ম্যালকম ওয়ালার রানে রয়েছেন। দ্রুতগতির বোলার কাইল জার্ভিসও ফর্ম দেখিয়েছেন প্রথম টেস্টে। ওয়ানডে ম্যাচেও তাদের ভালো কিছু করার তাগিদ থাকবে।

বাংলাদেশ একাদশে খুব একটা পরিবর্তন হয়তো আনবে না। তামিমের সঙ্গে ব্যাটিং ওপেন করতে পারেন শামসুর রহমান। বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক তো খেলবেনই। দুই পেসার নিয়ে খেললে রবিউল ইসলামের সঙ্গে জুড়ি বাঁধবেন শফিউল ইসলাম।

হারারে থেকে স্বস্তি নিয়ে বুলাওয়ে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট সিরিজ ড্র করেছে ১-১ ব্যবধানে। প্রথম টেস্ট ৩৩৫ রানের বিশাল হারের পর দ্বিতীয় টেস্ট জিতেছে ১৪৫ রানে। মুশফিকুর রহিম, সাকিব আল হাসান এবং নাসির হোসেন দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি পেয়েছেন। দুই টেস্টে ১৫ উইকেট নিয়ে সিরিজ সেরা পেসার রবিউল ইসলাম। পুরস্কার হিসেবে ওয়ানডে ক্রিকেটেও অভিষেক হতে পারে তার। ওপেনার তামিম ইকবাল চোটমুক্ত হয়ে দ্বিতীয় টেস্ট খেললেও প্রত্যাশিত পারফরমেন্স করতে পারেননি। নিঃসন্দেহে তার চেষ্টা থাকবে ওয়ানডে সিরিজে ঘাটতি পুষিয়ে দেওয়ার।

বাংলাদেশের জন্য ওয়ানডে সিরিজ প্রতিশোধেরই বলা চলে। ২০১২ সালে ৩-২ ব্যবধানে পরাজয় এবার ৩-০ তে ফিরিয়ে দেওয়ার পালা। এই ফর্মেটে দারুণ খেলছেন মুশফিকরা। এশিয়া কাপ থেকে শুরু করে সর্বশেষ শ্রীলঙ্কায়ও পারফরমেন্স সন্তোষজনক। অতএব ফেভারিটের তকমাটা বাংলাদেশের গায়েই লাগছে।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, শামসুর রহমান, মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ/জিয়াউর রহমান, নাসির হোসেন, সোহাগ গাজী, আব্দুর রাজ্জাক, রবিউল ইসলাম ও শফিউল ইসলাম।

জিম্বাবুয়ে সম্ভাব্য একাদশ: ভুসি সিবান্দা, রেজিস চাকাভা/সিকান্দার রাজা, হ্যামিলটন মাসাকাদজা, ব্রেন্ডন টেলর (অধিনায়ক), ম্যালকম ওয়ালার, শেন উইলিয়ামস, এলটন চিগুম্বুরা, নাতশাই মুশাঙ্গউই, শিঙ্গি মাসাকাদজা, কাইল জার্ভিস ও ব্রায়ন ভিটরি।

ভেন্যু: বুলাওয়ে কুইন্স স্পোর্টস ক্লাব
প্রতিপক্ষ: বাংলাদেশ-জিম্বাবুয়ে
সময়: বাংলাদেশ সময় দুপুর ১.৩০টায় শুরু
সরাসরি সম্প্রচার : মাছরাঙ্গা টিভি

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)