তত্ত্বাবধায়ক সরকারে ফেরা সম্ভব না : শেখ হাসিনা


প্রস্তুতি : রাজনীতি (প্রতিমুহূর্ত.কম) ---



তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহাল কোনোভাবেই সম্ভব নয় জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধায় গণভবনে ১৪ দলের বৈঠকে নিজের অবস্থান জানিয়ে তিনি বলেন, "আমরা ২০০৭-২০০৮ সালের মতো পরিস্থিতিতে কোনোমতেই ফিরে যেতে চাই না। গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে চাই।"



শেখ হাসিনার সভাপতিত্বে ১৪ দলের এই সমন্বয় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতাদের মধ্যে ছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম। শরিক দলগুলোর নেতাদের মধ্যে ছিলেন ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশাহ, জাসদের হাসানুল হক ইনু, মঈনুদ্দীন খান বাদল, শিরীন আখতার, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া, গণতন্ত্রী পার্টির নুরুর রহমান সেলিম, ন্যাপের এনামুল হক, কমিউনিস্ট কেন্দ্রের অসিত বরণ রায়, গণতন্ত্রী পার্টির জাকির হোসেন, গণআজাদী লীগের আব্দুস সামাদ প্রমুখ।

সভায় বক্তব্যের শুরুতেই ঘূর্ণিঝড় মহাসেনে বেশি ক্ষয়ক্ষতি না হওয়ায় নিজের স্বস্তির কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,"অনেক দুশ্চিন্তায় ছিলাম। কিন্তু আল্লার রহমতে এ দুর্যোগ থেকে রক্ষা পেয়েছি। ঘূর্ণিঝড়ে তেমন ক্ষয়ক্ষতি যেন না হয়, সেজন্য সরকারের প্রস্তুতি যথেষ্ট ছিলো।"

তিনি বলেন, যে কোনো মূল্যে সরকারের ৪ বছরের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। বিরোধী দলের ধ্বংসাত্মক কর্মকান্ডের সমালোচনা করে তিনি বলেন, তারা পরাজিত শক্তিকে নিয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ডর মাধ্যমে সরকারকে উৎখাত এবং যুদ্ধাপরাধীদের রক্ষা করতে চায়।আমরা যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেছি। আমাদের ওয়াদা ছিলো তাদের বিচার করার। আমরা বঙ্গবন্ধু হত্যার বিচার করেছি, জেলহত্যার বিচার করেছি- এ বিচারও হবে- এবং বিচারের রায় কার্যকর করা হবে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপি আবারো আলটিমেটাম দিয়েছে। এক/এগারোর মতো আবারো ষড়যন্ত্র করা হচ্ছে। আমরা আবারো ২০০৭-০৮ সালে ফিরে যাবো কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, জনগণ এর আগে ২০০৭ সাল থেকে কেয়ারটেকার সরকারের তান্ডব দেখেছে। তাদের নির্যাতন থেকে রাজনীতিবিদ, শিক্ষক, ছাত্র, ব্যবসায়ী কেউ রক্ষা পায়নি। এ সময় জনগণ তাদের নানা ধরনের খেলা দেখেছে। সেনাবাহিনীর সহযোগিতায় কয়েক বছরের জন্য দেশ শাসনের চিরস্থায়ী বন্দোবস্তো নেয়ার পরিকল্পনা নিয়েছিলো তারা।




শেখ হাসিনা বিরোধী দলের সমালোচনা করে বলেন, তারা আমাদের ৪৮ ঘন্টার আলটিমেটাম দিয়েছিলো। বলেছিলো আমরা পালাবার পথ পাবো না। সে জন্য দুইশ’ গরু খাওয়ার ব্যবস্থাও করা হয়েছিলো।

 আরএম-১৬/৫-২


 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)