পাকিস্তানে ভোটকেন্দ্রে বোমা বিস্ফোরণে নিহত ১০

পাকিস্তানে ভোটকেন্দ্রে বোমা বিস্ফোরণে নিহত ১০


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)
পাকিস্তানে টান টান উত্তেজনা নিয়ে আজ শনিবার শুরু হয়েছে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। এদিকে ভোট গ্রহণের সময় সেখানকার বিভিন্ন স্থানে শক্তিশালী বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসব বোমা হামলার ঘটনায় অন্তত ১০ জন নিহত এবং আরো  অর্ধশত লোক আহত হয়েছে।
১১ মে শনিবার পাকিস্তানের স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। আর এই ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

তালেবানদের নানা ধরণের হুমকি, সহিংসতা উপেক্ষা করে দেশের ভবিষ্যৎ নির্ধারণে শনিবার সকাল থেকেই ভোট কেন্দ্রেগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। ভোট দেয়ার জন্য কেন্দ্রে কেন্দ্রে যখন ভোটাররা লাইন ধরে ভোট দিচ্ছিলেন,  ঠিক তখনই করাচিতে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। করাচির কায়দাবাদ এলাকায় এই বিস্ফোরণে আশপাশের কয়েকটি ভবন ও দোকানসহ ব্যাপকভাবে ক্ষয়-ক্ষতি হয়েছে। 
এবার পাকিস্তানের জাতীয় পরিষদের ৩৪২ আসনের মধ্যে ২৭২টিতে সরাসরি নির্বাচন হচ্ছে। অন্য আসনগুলো সংরক্ষিত। এবারের নির্বাচনে ভোটারের সংখ্যা আট কোটি ৬০ লাখের বেশি। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা প্রায় তিন কোটি ৭০ লাখ। ভোটকেন্দ্রের সংখ্যা ৭০ হাজার।

নির্বাচন কমিশন জানিয়েছে, ৬৯ হাজার ৮০১টি ভোটকেন্দ্রে এক লাখ ৯৩ হাজার ৪৫১টি বুথে ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে ৩০ হাজার ৮৯৫টি ভোটকেন্দ্র অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাকিস্তানে নির্বাচনপূর্ব সহিংসতায় এখন পর্যন্ত ১২০ জন নিহত হয়েছে।
নির্বাচনে ছয় লাখ নিরাপত্তাকর্মী আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৭৫ হাজার সেনাসদস্য রয়েছেন। সবচেয়ে স্পর্শকাতর ভোটকেন্দ্রগুলোতে পাঁচ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, এই প্রথম সামরিক হস্তক্ষেপ ছাড়াই কোনো সরকারের ৫ বছর মেয়াদ শেষে নির্বাচন হচ্ছে পাকিস্তানে। এবারের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন মুসলিম লীগ (পিএমএল-এন), সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই ইনসাফ (পিটিআই) এবং প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও তার ছেলে বিলাওয়াল জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

জেএ/১১/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)