বর্ষবরণের শেষ মুহূর্তের প্রস্তুতি

 বর্ষবরণের শেষ মুহূর্তের প্রস্তুতি






প্রস্তুতি :  সংস্কৃতি (প্রতিমুহূর্ত.কম/ www.protimuhurto.com) ---

বাংলা নববর্ষ ‘পহেলা বৈশাখ’, বাঙালি বাংলা সংস্কৃতির ধারক ও বাহক। মাঝে আছে আর মাত্র ১টা দিন, তারপরই আসছে নতুন বছর ১৪১৯। দেশের চলতি রাজনৈতিক অস্থিতিশীলতার মাঝেও বর্ষবরণের প্রস্তুতি থেমে নেই।

বাঙালীর জাতীয় উৎসব বাংল নববর্ষ দোরগোড়ায়। প্রতিবারের মতো এবারও দিনটিকে বরণ করে নিতে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে। বর্ষবরণের নানা আয়োজনের মধ্যে মঙ্গল শোভাযাত্রা অন্যতম আকর্ষণ। প্রতিবার চারুকলা থেকে পহেলা বৈশাখ সকালে বের হয় এ শোভাযাত্রা।

এবারের বর্ণাঢ্য এ শোভাযাত্রাকে অর্থবহ ও আকর্ষণীয় করে তুলতে ব্যস্ত সময় কাটাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীরা। প্রতিবারের মতো সকালে এবারো এখান থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। আর এ আয়োজনকে সার্থক করে তুলতে দিনরাত কাজ করে চলেছেন চারুকলার শিক্ষার্থীরা। এ জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। এর নেতৃত্ব দিচ্ছেন চারুকলার শিক্ষক শিশির ভট্টাচার্য, নেসার হোসেন, আবুল বারক আলভি প্রমুখ।

বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে কমিটির সদস্য ও এগারোতম ব্যাচের শিক্ষার্থী নবেন্দু নাথ সাহা নব জানান, পজিটিভ হিসাবে মিয়ানমারের বিরুদ্ধে সমুদ্রজয়ের ওপর এবং প্রাচীন সভ্যতার নগরী ওয়ারীর বটেশ্বরের ওপর তৈরি কোন প্রতীক থাকবে। এছাড়া ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন এসবও তো বাঙালী জাতির পজিটিভ দিক। এসব নিয়েও প্রতীক তৈরি হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে ১৯৮৯ সাল থেকে শুরু হয়েছিল মঙ্গল শোভাযাত্রা। সে বছরই লোকজনের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয় এই আনন্দ শোভাযাত্রা। নববর্ষ উপলক্ষে বাঙালির সংস্কৃতিতে যোগ হয় নতুন মাত্রা।




এদিকে বর্ষবরণ শেষ মুহূর্তের মহড়ায় আছে ছায়ানটের শিল্পীরা। আগামীকাল পহেলা বৈশাখে রমনার বটমূলে বাংলা নববর্ষকে বরণ করবে ছায়ানট। প্রকৃতি, দেশ ও ভক্তিরসকে প্রাধান্য দেওয়া হচ্ছে এবার। ভোর ৬টা ১৫ মিনিটে শুরুতে থাকছে অসিত দে ও রেজওয়ান আলী লাভলুর শাস্ত্রীয় কণ্ঠসঙ্গীত। অনুষ্ঠানে অংশ নেবেন ছায়ানটের ১১০ জন ছাত্রছাত্রী।


ঢাকা : রাত ১২ টা ১৫ মিনিত, ১২ এপ্রিল ২০১৩

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)