রেলে ৪৩ দিনে ১২৯টি নাশকতা ঘটেছে : সংসদে রেলপথ মন্ত্রী

রেলে ৪৩ দিনে ১২৯টি নাশকতা ঘটেছে : সংসদে রেলপথ মন্ত্রী
প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com)---

জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের উদ্বোধনী দিনে এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী মো. মজিবুল হক মুজিব জানিয়েছেন, ২৮ ফেব্রুয়ারি থেকে ১১ এপ্রিল পর্যন্ত ৪৩ দিনে রেলে ১২৯টি নাশকতার ঘটনা ঘটেছে। এছাড়াও ২০১৩ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশে ৩৫টি রেল দুর্ঘটনা ঘটেছে। 

২১ এপ্রিল রোববার বিকেলে শুরু হওয়া জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের উদ্বোধনী দিনে বেগম নূর আফরোজ আলীর প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

সংসদ অধিবেশনে রেলপথ মন্ত্রী মজিবুল হক মুজিব মন্ত্রী বলেন, “রেলওয়েতে দুর্ঘটনার সঙ্গে সঙ্গে উদ্ধার কাজের পাশাপাশি কারণ অনুসন্ধানে দুর্ঘটনার ধরন অনুযায়ী তদন্ত কমিটি গঠন করা হয়। দুর্ঘটনা রোধে রেলওয়ে কর্মচারীদের প্রশিক্ষণ, বগির যান্ত্রিক ত্রুটি মেরামত ও পরিদর্শন কার্যক্রম জোরদারের ব্যবস্থা নেয়া হয়েছে। বিনা টিকিটে ভ্রমণ ও ট্রেনের ছাদে আরোহন রোধকল্পে রেলওয়ের পক্ষ থেকে নিয়মিত টিকিট চেকিং জোরালো করা হচ্ছে। ছাদে ভ্রমণ ঠেকাতে পুলিশি টহল জোরদার করা হচ্ছে।”

সংসদ সদস্য বেগম রেহানা আক্তার রানুর প্রশ্নের জবাব দিতে গিয়ে রেলপথ মন্ত্রী আরো বলেন, “রেলওয়েতে প্রকল্পের নামে  কোটি কোটি টাকা লোপাটের ঘটনা সত্য নয়। দীর্ঘদিন ধরে রেলওয়ের আশানুরুপ উন্নয়ন না হওয়ায় কাঙ্ক্ষিত সেবা জনগণের দোরগোড়ায় পৌছে দেয়া সম্ভব হয়নি।”

উল্লেখ্য রেলওয়েতে নাশকতা রোধে প্রতি স্টেশনে রেলপথ মন্ত্রী মজিবুল হক মুজিব প্রতি স্টেশনে নাগরিক কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)