হংকং-এ জনশক্তি রফতানির নতুন সম্ভাবনা

 হংকং-এ জনশক্তি রফতানির নতুন সম্ভাবনা




প্রস্তুতি : অর্থনীতি (প্রতমুহূর্ত.কম/ protimuhurto.com) ---

গত কয়েক বছর ধরে দেশের জনশক্তি রফতানি খাতে একধরনের  স্থবিরতা নেমে এসেছে। এ অবস্থায়
 হংকং-এ তৈরি হয়েছে জনশক্তি রফতানির নতুন সম্ভাবনা। শিগগিরই বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক গৃহকর্মী নিয়োগ করতে যাচ্ছে হংকং ।

হংকং-এ দীর্ঘদিন ধরে গৃহস্থালি কাজে কর্মী সঙ্কট বিরাজ করছে। এই সঙ্কট কাটাতে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগ করার উদ্যোগ নিয়েছে দেশটির একাধিক প্রতিষ্ঠান।


হংকং-এ নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল সারোয়ার মাহমুদ এ বিষয়ে জানিয়েছেন, হংকংয়ে যাওয়ার আগ্রহ জানিয়ে এরই মধ্যে প্রায় চার হাজার আগ্রহী বাংলাদেশি রেজিস্ট্রেশন করেছেন। এ মাসের প্রথম দিকে রেজিস্ট্রেশন শুরুর মাত্র এক সপ্তাহের মধ্যেই এ পরিমাণ আবেদন জমা পড়ে ।

হংকংয়ে বাংলাদেশি গৃহকর্মীদের কর্মসংস্থানের মাধ্যমে উভয় দেশই লাভবান হবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশিরা স্বভাবগতভাবেই বিশ্বস্ত এবং গৃহস্থালি কাজে যত্মশীল। বিদেশি শ্রমিকদের জন্য হংকং খুবই আকর্ষণীয় গন্তব্য।প্রথম ব্যাচের ২০ জন বাংলাদেশি কর্মী এ মাসের মধ্যেই হংকং-এ পৌঁছাবে বলে জানান তিনি।


হংকং-এর গৃহকর্মীর চাহিদা মিটিয়ে থাকে মূলত ফিলিপিনস সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর শ্রমিকরাই  । কিন্তু গত কয়েক বছরে ফিলিপিন থেকে গৃহকর্মী আগমনের হার কমে যাওয়ায় সেখানে সৃষ্টি হয়েছে গৃহকর্মী সঙ্কট।এ সঙ্কট মেটাতেই হংকং বাংলাদেশি শ্রমিকদের প্রতি আগ্রহী হয়ে ওঠেছে।

গৃহকর্মী হিসেবে হংকং-এ মাসিক আয় বেশ আকর্ষণীয়। বাংলাদেশ  থেকে নিয়োগ প্রাপ্ত কর্মীরা মাসে ৩ হাজার ৯২০ হংকং ডলার বেতন পাবেন বলে জানা গেছে। এক হংকং ডলার বাংলাদেশি টাকায় দশ টাকারও বেশি।

হংকং-এর এসোসিয়েশন অব বাংলাদেশ এমপ্লয়মেন্ট এজেন্সির (এওবিইএ) আগামী ছয় মাসে ১৫ থেকে ২০ হাজার গৃহকর্মী হিসেবে নিয়োগ করবে বলে জানা গেছে  । এছাড়াও আরো  তিনটি গ্রুপ বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু করেছ।এ তিনটি গ্রুপ সমসংখ্যক গৃহকর্মী নিলে আগামী ৬ মাসে প্রায় ৬০ থেকে ৮০ হাজার নারী শ্রমিক হংকংয়ে নিয়োগ পাবে। সরকারী ব্যবস্থাপনাতেই বাংলাদেশ থেকে হংকং-এ কর্মী নিয়োগ করা হচ্ছে।

বিশ্বের উদীয়মান অর্থনৈতিক পরাশক্তি চীনের শাসনাধীন এশিয়ার অন্যতম সমৃদ্ধ নগরী হংকংয়ে বাংলাদেশি গৃহকর্মীর নিয়োগ দেশটিতে জনশক্তি রফতানির নতুন দিগন্ত উন্মোচন করবে বলে সংশ্লিষ্টদের ধারনা।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)