বাজেটে পাঁচটি দিক বিবেচনার পরামর্শ সিপিডির

বাজেটে পাঁচটি দিক বিবেচনার পরামর্শ সিপিডির


প্রস্তুতি : অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম/protimuhurto.com)---

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আগামী ২০১৩-১৪ অর্থবছরের বাজেট প্রণয়নে পাঁচটি দিক বিবেচনার জন্য পরামর্শ দিয়েছে । আসন্ন বাজেট প্রণয়নে তারা সরকারকে সাবধানী, সংযত, স্বচ্ছ, সমঝোতামূলক ও সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়।

২০ এপ্রিল শনিবার সিপিডি কার্যালয়ে আয়োজিত আসন্ন বাজেটকে সামনে রেখে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য সরকারকে এ পরামর্শ দেন
তিনি বলেন, জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা  নির্ধারণের ক্ষেত্রে রাজনৈতিক সিদ্ধান্তে আসতে হবে।  ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ সম্ভব নয়। কারণ ২০১১ সালের পর থেকে লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। চলতি অর্থবছরেও তা অব্যাহত থাকবে। সেক্ষেত্রে সব দিক বিবেচনায় নিয়ে বাস্তবসম্মত লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, রাজনৈতিক ঝুঁকির মধ্যে রয়েছে এবারের বাজেট। রাজনৈতিক অস্থিরতায় চলমান সূচকের অনেকগুলোই আশানুরূপ সাফল্য দেখাতে পারছে না। অপরদিকে এবারের বাজেটে অভ্যন্তরীণ আয়ের উৎস বাড়ানোর পরিকল্পনা নেয়া হয়নি। সেক্ষেত্রে বাজেট বাস্তবায়ন ঝুঁকির মধ্যে পড়বে।

পদ্মাা সেতু প্রসঙ্গে তিনি বলেন, আগামী অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ৬৫ হাজার ৬০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে পদ্মা সেতুর জন্য ৬ হাজার ৮৫২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সেক্ষেত্রে শিক্ষা ও স্বাস্থ্য খাতে জিডিপির অনুপাতে বরাদ্দ কমবে। তাই সরকারকে বৈদেশিক উৎস থেকে অর্থ আহরণের চেষ্টা অব্যাহত রাখতে হবে। এছাড়া সভরিন বন্ডের মাধ্যমে অর্থ সংগ্রহের সরকারি উদ্যোগকে স্বাগত জানান তিনি।  

সংবাদ সম্মেলনে সিপিডির গবেষণা পরিচালক ফাহমিদা খাতুন বাজেট প্রস্তাবনা তুলে ধরেন। এসময় আরো উপস্থিত ছিলেন, সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, ফাহমিদা খাতুন, খন্দকার গোলাম মোয়াজ্জেম, ফারজানা শিরিন, খালেদা আক্তার প্রমুখ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)