প্রথম নারী স্পিকার হয়ে আসছেন ড. শিরীন শারমীন চৌধুরী

প্রথম নারী স্পিকার হয়ে আসছেন ড. শিরীন শারমীন চৌধুরী


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/protimuhurto.com)

বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থায় জাতীয় সংসদের স্পিকার পদে প্রথমবার দেখা যাবে এবার কোনো নারীকে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংদের স্পিকার নির্বাচিত হচ্ছেন ।

নতুন স্পিকার হিসেবে একাধিক নাম শোনা গেলেও ড. শিরীন শারমিন চৌধুরীর স্পিকার হওয়া প্রায় নিশ্চিত বলে আওয়ামী লীগে দায়িত্বশীল সূত্র জানিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে ইঙ্গিত দিয়েছেন বলে আওয়ামী লীগের নীতি নির্ধারক পযার্য় থেকে জানা গেছে। 

পরিবর্তন আসছে ডেপুটি স্পিকার পদেও। দলীয় সূত্রে জানা গেছে, বর্তমান ডেপুটি স্পিকার কর্ণেল (অব) শওকত আলীকে প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা করা হচ্ছে। তবে ডেপুটি স্পিকার পদে কে আসছেন তা এখানো চুড়ান্ত করা হয় নি।

জাতীয় সংসদের স্পিকার পদটি শূণ্য হয়ে গেছে রাষ্ট্রপতি হিসেবে এডভোকেট আবদুল হামিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পর পরই। স্পিকার পদে ডেপুটি স্পিকার শওকত আলী, সংসদ সদস্য আবদুল মতিন খসরু এবং ফজলে রাব্বি মিয়ার নামও প্রস্তাব করা হয়েছে। তবে প্রধানমন্ত্রীর আগ্রহের কারণে শিরীন শারমিন চৌধুরীর প্রতি সমর্থন দিয়েছে আওয়ামী লীগ নেতারা।

জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার হিসেবে ড, শিরীন শারমিন চৌধুরী ইতিহাসে নাম লিখতে চলেছেন। এরই মধ্যে শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন আওয়ামী লীগের নীতি নির্ধারকরা। তিনি পদ গ্রহণে সম্মতিও জানিয়েছেন। তাকে মানসিকভাবে প্রস্তুতি নিতেও পরামর্শ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একাধিক ব্যক্তির নাম আলোচনায় এলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদে একজন নারীকে নির্বাচিত করতে আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, কৃষিমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নারী হওয়ায় আর্ন্তজাতিক অঙ্গনে নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচায় স্থান পায় বাংলাদেশ। এ ক্ষেত্রে স্পিকার হিসেবে একজন নারীকে নির্বাচিত করলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলেও জানান সংশ্লিষ্টরা।

অনেকের মতে, আবদুল হামিদের রাজনৈতিক প্রজ্ঞার তুলনায় রাজনীতিতে নবীন ড. শিরীন শারমিন চৌধুরীর জন্য স্পিকারের পদটি হবে অত্যন্ত চ্যালেঞ্জের। উচ্চ শিক্ষিত এই নারী সুনামের সঙ্গে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় চালালেও বিরোধী দলের কাছে গ্রহণ যোগ্যতা অর্জনের ক্ষেত্রেও চাপের মধ্যে থাকতে হবে বলে ধারণা করা হচ্ছে।

আগামী অধিবেশনে সংসদ সদস্য পদ রক্ষার জন্যই বিরোধী দল সংসদ অধিবেশনে যোগ দেবেন। সেক্ষেত্রে দায়িত্ব নিয়েই বিরোধী দলের উত্তপ্ত বিতর্ক মোকাবেলা করার পরীক্ষায় পড়বেন তিনি।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)