গণজাগরণ মঞ্চ থেকে পত্রিকা আসছে

 গণজাগরণ মঞ্চ থেকে পত্রিকা আসছে


 প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/protimuhurto.com) ---

শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। 'গণজাগরণ' নামের এ পত্রিকাটির প্রথম সংখ্যা প্রকাশ পাবে  আগামী ২৫ এপ্রিল । প্রজন্ম চত্বরে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে চলমান আন্দোলনের সংবাদ সারাদেশে পৌঁছে দিতেই এ পত্রিকা প্রকাশের উদ্যোগ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পত্রিকাটির সম্পাদনা করবেন গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক ব্লগার মারুফ রসূল, উপদেষ্টা সম্পাদক হিসেবে থাকছেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

ইমরান এইচ সরকার এ বিষয়ে বলেন, ‘২৫ এপ্রিল গণজাগরণ নামে পত্রিকাটি আত্মপ্রকাশ করবে। পত্রিকাটিতে মঞ্চের কর্মসূচি, আমাদের বক্তব্য, আন্দোলনের ভবিষ্যৎ এবং আন্দোলনের বিরুদ্ধে জামায়াত-শিবিরের অপপ্রচারের চিত্র তুলে ধরা হবে। পত্রিকাটি মঞ্চের মুখপত্র হিসেবে সারা দেশে ছড়িয়ে দেয়ার প্রচেষ্টা রয়েছে।’

ইমরান আরও বলেন, ‘দেশ-বিদেশের বিভিন্ন স্থানে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চগুলোর কার্যক্রম এ পত্রিকায় প্রকাশিত হবে। পত্রিকা প্রকাশের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।’ চার পাতার এ পত্রিকার প্রথম সংখ্যায় দুই থেকে তিন লাখ কপি ছাপানোর চেষ্টা থাকবে বলে জানান তিনি।

এতো বড় আয়োজনে পত্রিকা প্রকাশের ব্যয় সঙ্কুলান কীভাবে হবে জানতে চাইলে ইমরান বলেন, ‘অনেকেই আর্থিক সাহায্য পাঠাতে আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া অনেকে কাগজ, কেউ বিনা টাকায় মুদ্রণের আশ্বাস দিয়েছেন। অনেকে আগেই আর্থিক সহায়তা করেছিলেন সে অর্থ থেকেও খরচ করা হবে।’

তিনি বলেন, ‘তবে প্রথম সংখ্যা প্রকাশ করতেই আর্থিক বিষয় বিবেচনা করতে হচ্ছে। শুভেচ্ছা মূল্যের বিনিময়ে পত্রিকা সরবরাহ করা হবে, ফলে পরবর্তী সংখ্যা নিয়ে দুশ্চিন্তা করতে হবে না আশা করছি।’

পত্রিকার সম্পাদক ব্লগার মারুফ রসূল জানান, প্রতি সপ্তাহে চার পৃষ্ঠার বুলেটিন আকারে প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। পত্রিকাটি প্রকাশনা চালিয়ে নেয়ার জন্য শুভেচ্ছা মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। প্রথম সংখ্যায় তিন লাখ কপি প্রকাশের চেষ্টা রয়েছে। সারা দেশের গনজাগরণ মঞ্চের খবরাখবরও এ পত্রিকায় থাকবে বলে জানান তিনি।

এর আগে শাহবাগে গণজাগরণ মঞ্চ শুরুর পর ফেব্রুয়ারি ও মার্চে অনেক সংগঠন এ আন্দোলনের পক্ষে বুলেটিন বের করেছে। তখন থেকে অনেকেই এ আন্দোলনের একটি মুখপত্র বের করার প্রত্যাশা করছিলেন। সেই আকাঙ্ক্ষা থেকেই ২৫ এপ্রিল থেকে গণজাগরণ বুলেটিন বের করার উদ্যোগ নিল মঞ্চ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)