পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ গ্রেফতার

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ গ্রেফতার

 
 প্রস্তুতি :  আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম/ www.protimuhurto.com) ---
 
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও সেনাশাসক পারভেজ মোশাররফকে গ্রেফতার করা হয়েছে। ১৮ এপ্রিল বৃহস্পতিবার গভীর রাতে তাকে  গ্রেফতার করা হয়। তিনি ইসলামাবাদে তার খামারবাড়িতে অবস্থা করছিলেন।

এর আগে  বৃহস্পতিবার সকালে ইসলামাবাদ হাইকোর্ট বিচারকদের বরখাস্ত মামলায় তার জামিন খরিজ করে তাকে গ্রেফতারের নির্দেশ দেন। রায় ঘোষণার পর পরই পাকিস্তানের সাবেক সেনা শাসক মোশাররফ পুলিশ ও কাঁটাতারের বেষ্টনী ভেদ করে তার বুলেটপ্রুফ কালো রংয়ের প্রাইভেট কারে করে দ্রুত পালিয়ে যান। অবশ্য মোশাররফ আদালত ত্যাগ করার সময় আইন প্রয়োগকারী সংস্থার লোকজন তাকে বাধা দেয়নি।

পরে পারভেজ মোশাররফের দফতর থেকে তার পালিয়ে যাওয়ার খবর নাকচ করে জানানো হয়, মোশাররফ আদালত থেকে পালিয়ে যাননি। আসলে তাকে প্রেপ্তারের জন্য সেখানে কোনো পুলিশ উপস্থিত ছিল না। আর কেউ তাকে আটকের চেষ্টাও করেনি।

২০০৭ সালে পাকিস্তানে জরুরি অবস্থা জারির পর ৬০ জনেরও বেশি বিচারককে গৃহবন্দি করার অভিযোগে করা মামলায় জামিনের মেয়াদ বাড়ানোর শুনানিতে বৃহস্পতিবার ইসলামাবাদ হাইকোর্টে হাজির হয়েছিলেন মোশাররফ। সংবিধান লঙ্ঘনের মাধ্যমে দেশে জরুরি অবস্থা জারি করে রাজনৈতিক প্রতারণার আশ্রয় নেয়ায় তার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। এই মামলায় দোষী সাব্যস্ত হলে মোশাররফের মৃত্যুদণ্ড হতে পারে।

এছাড়া জেনারেল মোশাররফের বিরুদ্ধে ২০০৭ সালে নিহত বিরোধী দলীয় নেতা বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকারও অভিযোগ রয়েছে।


আগামী ১১ মে পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে নিজের দল অল পাকিস্তান মুসলিম লিগের (এপিএমএল) নেতৃত্ব দিতে মোশাররফ গত মাসে দেশে ফেরেন। এর আগে পাঁচ বছর বিদেশে স্বেচ্ছা-নির্বাসনে ছিলেন তিনি। দেশে ফিরে মোশাররফ চারটি আসনে মনোনয়ন পেতে আবেদন করেন। তার চারটি আবেদনই মামলার কারণে বাতিল হয়ে যায়।




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)