চীনের বিরুদ্ধে জাপানের শক্তি প্রয়োগের হুমকি

চীনের বিরুদ্ধে জাপানের শক্তি প্রয়োগের হুমকি


প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম / protimuhurto.com)

পূর্ব চীন সাগরে কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে জাপান ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েছে। এরই মধ্যে চীনের বিরুদ্ধে জাপান শক্তি প্রয়োগের হুমকি দিয়েছে।

বিবিসি জানিয়েছে, জাপানি প্রধানমন্ত্রী শিঞ্জো আবে সমুদ্রসীমা লঙ্ঘনের বিষয়ে চীন সরকারকে হুঁশিয়ার করে বলেছেন, বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করলে চীনের সরকারি জাহাজগুলোর ওপর শক্তি প্রয়োগ করা হবে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এর তীব্র প্রতিবাদ জানিয়ে বলেছেন, জাপানের এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং দক্ষিণ চীন সাগরে তা সমস্যা তৈরি করবে।

বর্তমানে পূর্ব চীন সাগরে চীনের আটটি জাহাজ এবং দক্ষিণ পন্থী একটি গ্রুপের কিছু সদস্য বহনকারী দশটি জাপানি মাছ ধরার নৌকা অবস্থান করছে।

এছাড়াও দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জ নিয়ে চীন এবং জাপানের বিরোধ বহু পুরোনো। বিতর্কিত এই দ্বীপগুলো জাপানে সেনকাকু দ্বীপপুঞ্জ বলে পরিচিত, আর চীনে এগুলোকে বলা হয় দিয়াইয়ো।

এই পুরোনো বিরোধ নিয়ে নতুন করে উত্তেজনা দেখা দেয় গত বছর, যখন জাপান সরকার তিনটি বেসরকারি মালিকানাধীন দ্বীপ কিনে নেয়।এসব দ্বীপের ওপর শুধু চীন নয়, তাইওয়ানও তাদের অধিকার আছে বলে দাবি করে।

তবে বিতর্কিত দ্বীপগুলোকে ঘিরে এশিয়ার দুই বৃহৎ শক্তির মধ্যে এরকম সামরিক উত্তেজনার নজির সাম্প্রতিক সময়ে নেই।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)