বিধ্বস্ত টাইগারদের সামনে আবার বাঁধা টেলর

 বিধ্বস্ত টাইগারদের সামনে আবার বাঁধা টেলর

 


প্রস্তুতি : স্পোর্টস (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) --

হারারে টেস্টের তৃতীয় দিনটির শুরুটা ছিল সফরকারা বাংলাদেশ দলের জন্য বিভীষিকাময়। মাত্র ১৩৪ রানে অলআউট  হয়ে প্রথম ইনিংস শেষ করে টাইগাররা। জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসের শুরুতে স্বস্তি এনে দিয়েছিল বাংলাদেশের বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত আবার টেলর হয়ে দাঁড়ায় বাঁধার প্রাচীর।

তৃতীয় দিনটি ছিল পুরোপুরি বোলারদের । জিম্বাবুয়ের বোলাররা  প্রথম সেশনে নেয় নয় উইকেট। আর জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পেসার রবিউল ইসলাম একাই নিয়েছেন ছয় উইকেট। কিন্তু দিনের শেষ দিকে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও জিম্বাবুয়ের রানের চাকা ঘুরিয়েছেন অধিনায়ক টেলর এবং ক্রেমার। তাদের দুই জনের শক্ত জুটিতে সাত উইকেটের বিনিময় রান ১৮৭ সংগ্রহ করেছে স্বাগতিকরা। ফলে ৪৪২ রানের লিড নিয়েছে তারা।

 জিম্বাবুয়ের বোলারদের তান্ডবে হারারে টেস্টের তৃতীয় দিন বাংলাদেশের ব্যাটসম্যানরা ৪৪ রানে নয় উইকেট হারিয়ে ১৩৪ রানে অলআউট  হয়ে প্রথম ইনিংস শেষ করে। জিম্বাবুয়ে টাইগারদের ফলো অনে না পাঠিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে।

 ব্জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরুর সাত রানের মাথায় রবিউল ইসলামের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান সিবান্দা (৪)। এরপর দলীয় রানের খাতায় আর দুই রান যোগ হতেই শূন্য রানেই মাঠ ছাড়েন ওয়ানডাউনে নামা মাসাকাদজা। এবারও বল করেন রবিউল আর ক্যাচটিও ধরেন তিনি।
 
আর ব্যক্তিগত নয় রানের সময় রবিউলে বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ওপেনার মারুমা। তখন দলের স্কোর ১৬ রানে তিন উইকেট। এরপর ২৭ রানের সময় আরো এক উইকেট হারায় তারা। ওয়েলারের উইকেটটি নিয়ে মাত্র নয় রান দিয়ে চার উইকেট শিকার করল রবিউল।
 
চিগুম্বুরাকে নিয়ে এগিয়ে চলছিল প্রথম ইনিংসে ১৭১ রান করা টেলর। কিন্তু রবিউলের দাপটে সেই জুটির ভাঙ্গন হয় দলীয় ৮৪ রানে। ২৭ রানে চিগুম্বুরার বিদায়ের পর শূন্য রানে মাঠ ছাড়েন মাতুমবামি। রবিউলের হ্যাট্রিকের সুযোগ থাকলেও তা কাজে লাগাতে পারেননি তিনি। তবে টেস্টে টানা ছয় উইকেট নিয়ে নিজের ক্যারিয়ারের নতুন রেকর্ড গড়লেন এই পেসার।
 
কিন্তু টেলরের সঙ্গে ক্রেমারের জুটিতে ক্লান্ত বাংলাদেশের ক্রিকেটাররা। তবে ক্রেমারকে (৪৩) রান আউট করে ৭৯ রানের এই জুটিকে ভেঙ্গে দেন মাহমুদুল্লাহ এবং মুশফিকুর রহিম। চতুর্থ দিনে ৮১ রান নিয়ে টেলর এবং ১৩ রান নিয়ে মাঠে নামবেন মেথ।
 
৪৪২ রানের লিড  নিয়ে হারারে টেস্টের নিয়ন্ত্রণ এখন স্বাগতিক জিম্বাবুয়ের হাতে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)