শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ঢাকা ও গাজীপুরে


শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ঢাকা ও গাজীপুরে

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/protimuhurto.com) ---

সাভারে ভবন ধ্বসে প্রায় তিনশ' শ্রমিক নিহতের ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজধানী ঢাকা ও গাজীপুরে। দোষী ব্যক্তিদের গ্রেফতার ও বিচার দাবিতে সকাাল থেকেই বিভিন্ন স্থানে রাস্তায় নেমে এসেছে পোশাক শ্রমিকরা। বিক্ষোভ মিছিল আর সড়ক অবরোধের পাশাপাশি কিছু ভবন ও গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটেছে।

সকাল থেকে শ্রমিকরা রাজধানীর রামপুরা, বাড্ডা, মালিবাগ, মোহাম্মদপুর, মিরপুর, শেওড়াপাড়া, মিরপুর ১৪, কাফরুল, তেঁজগাও, যাত্রাবাড়ি, কাঁচপুর, শনির আখড়া, বনানী, গুলশান, মহাখালীসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ করার সময় ভাংচুরের ঘটনা ঘটে।

বিক্ষোভ-ভাঙ্চুরের আশঙ্কায় কাওরানবাজার এলাকার বিজিএমইএ ভবনের চারপাশের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কাওরানবাজার থেকে হাতিরঝিল পর্যন্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

শ্রমিকদের বিক্ষোভে বেশিরভাগ গার্মেন্ট কারখানা বন্ধ ঘোষণা করা হয়। শ্রমিক বিক্ষোভে মিরপুর ১০ নম্বর থেকে আগারগাঁও পর্যন্ত রাস্তা পুলিশ বন্ধ করে দিয়েছে। বন্ধ হয়ে গেছে এয়ারপোর্ট রোডসহ কয়েকটি সড়কের যান চলাচলও। গুলশান ও বাড্ডা লিংক রোডও বন্ধ করে দেওয়া হয়। শ্রমিক বিক্ষোভে টেকনিক্যাল থেকে শ্যামলী পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

বিজয়নগর, রামপুরা, মালিবাগ, গুলশান, বাড্ডা, শ্যামলী, কল্যাণপুর, মিরপুর পল্লবী এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকেরা বেশ কিছু ভবন, গাড়ি ভাঙচুর করে। এ সময় যেসব গার্মেন্ট খোলা ছিল তাতে ভাঙচুরের চেষ্টা করে তারা। পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে ফাঁকাগুলি ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে। এ সময় দুপক্ষের মাঝে ১৫-২০ মিনিট ধরে ধাওয়া পাল্টা ধাওয়া হয।

শ্রমিকদের বিক্ষোভ মিছিল পুরো ঢাকা এখন উত্তাল। রাস্তার বিভিন্ন এলাকা থেকে দলে দলে গার্মেন্টকর্মীরা যোগ দিচ্ছে এ বিক্ষোভ মিছিলে। কালো পতাকা হাতে মিছিলে তাদের দাবি, সাভারের ঘটনায় জড়িত গার্মেন্টস মালিকদের বিচার।

মিছিলের আশে পাশে পুলিশ থাকলেও পুলিশ মিছিলে কোন বাধা দেয়নি। অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সতর্কাবস্থায় রয়েছে। নিরাপত্ত্বার জন্য গার্মেন্টসগুলোর সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে গাজীপুর ও সাভারের শ্রমিকরা রাস্তায় নেমে বিভিন্ন সড়ক অবরোধ করে রেখেছে। গাজীপুর চান্দনা চৌরাস্তায় শ্রমিক-পুলিশের মধ্যে সংর্ঘষ চলছে। শ্রমিকরা ঢাকা-মহাসড়কের পাশে একটি টাওয়ারে অগ্নিসংযোজন করে। গাজীপুরের কোনাবাড়িতে জিকে লিমিটেড নামে একটি ফ্যাক্টরীতে অগ্নিসংযোগ করে।

এছাড়াও বিক্ষুব্ধশ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অর্ধশতাধিক গাড়ি ভাংচুর করে। ভোগড়া এলাকায় এম এইচ টাওয়ার নামের একটি ভবনে থাকা এ বি ব্যাংকের এটি এম বুথ  ও কয়েকটি আসবাবের দোকানে আগুন দিয়েছে। ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-গাজীপুর মহাসড়ক শ্রমিক আন্দোলনের মুখে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)