ঢাকা-নারায়ণগঞ্জ ডেমু ট্রেন সার্ভিস উদ্বোধন

ঢাকা-নারায়ণগঞ্জ ডেমু ট্রেন সার্ভিস উদ্বোধন

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---

বাংলাদেশ রেলওয়ে  ঢাকা-নারায়ণগঞ্জ  রুটে প্রথমবারের মতো  আধুনিক ও দ্রুতগামী ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন চালু করেছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ এপ্রিল বুধবার কমলাপুর রেলস্টেশনে আনুষ্ঠানিকভাবে এই ট্রেন উদ্বোধন করেন।

ডেমু ট্রেন সার্ভিস চালুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এই ডেমু ট্রেন পর্যায়ক্রমে ঢাকা-জয়দেবপুর এবং চট্টগ্রাম, লাকসাম, কুমিল্লা, আখাউড়া, সিলেট এবং মিটারগেজের রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও ও লালমনিরহাটে চালু করা হবে। এই আধুনিক ট্রেন ডেমু উন্নত বিশ্বের মতো এদেশের জনগণকে স্বস্তির সেবা দেবে। এতে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে যাত্রীদের ভ্রমণ সহজ ও দ্রুত হবে এবং যা দক্ষিণ ঢাকার যানজট কমাতে সহায়তা করবে।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘৪৬০ কোটি টাকা ব্যয়ে ২০ সেট ডেমু কেনার প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। আগামী ২ মাসের মধ্যে এসব ডেমু দেশে পৌঁছবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক মুজিব, স্থানীয় সংসদ সদস্য রাশেদ খান মেনন, রেল মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদ ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আবু তাহের বক্তৃতা করেন।

ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে কমলাপুর, গেন্ডারিয়া, পাগলা, ফতুল্লা, চাষাঢ়া ও নারায়ণগঞ্জ এই ছয়টি স্টেশন রয়েছে। ডেমু ট্রেনটি এসব স্টেশনে থামবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, চীন থেকে আনা ডেমু ট্রেনে ঢাকা-নারায়ণগঞ্জ যাত্রীপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা, যা অন্য ট্রেনে ১০ টাকা। প্রচলিত ট্রেনের চেয়ে নতুন ট্রেনের বগির উচ্চতা অন্তত: আট ইঞ্চি বেশি। তিন বগিবিশিষ্ট এই কমিউটার ট্রেনগুলোর উভয় দিকেই ইঞ্জিন রয়েছে। এতে ৩০০ যাত্রী ভ্রমণ করতে পারবেন। এর মধ্যে ১৫১ জনের বসার ব্যবস্থা থাকবে, ১৪৯ জন দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন। প্রতি সেট ট্রেনে তিনটি ইউনিট আছে।

সাধারণ ট্রেনের তুলনায় ডেমু ট্রেনের দড়জা ছয় ইঞ্চি উঁচু এবং কম চওড়া। এর জানালাও ছোট। দরজার হাতল ভেতরের দিকে থাকায় ট্রেনে ওঠানামায় যাত্রীরা সমস্যায় পড়তে পারেন বলে রেল কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন। এই ট্রেনে টয়লেট সুবিধাও নেই। জ্বালানি ধারণক্ষমতা ও ইঞ্জিনের কার্যশক্তি কম হওয়ায় ডেমু ট্রেন ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের রুটে চালানো যাবে না।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)