নতুন স্পিকার কে হচ্ছেন ?

নতুন স্পিকার কে হচ্ছেন ?


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/protimuhurto.com)---
এডভোকেট আবদুল হামিদের জাতীয় সংসদের নতুন স্পিকার কে হচ্ছেন, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা । যদিও শোনা যাচ্ছে ডেপুটি স্পিকার শওকত আলীকেই নতুন স্পিকার করা হচ্ছে। তবে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের কেউই এ বিষয়ে পরিষ্কার করে কিছু বলতে রাজি নন। আবার  স্পিকার পদে সরকারি দলের চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুশ শহীদ আগ্রহী বলে জানা গেছে।

২১ এপ্রিল রোববার রাষ্ট্রপতি পদে মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নিতে আওয়ামী লীগ সংসদীয় দলের বৈঠকেও পরবর্তী স্পিকার ও ডেপুটি স্পিকার কারা হচ্ছেন, সে বিষয়ে আলোচনা হলেও চুড়ান্ত কোনো সিদ্ধান্ত গ্রহন করা হয় নি।

নতুনস্পিকার ও ডেপুটি স্পিকারের পদে একাধিক ব্যক্তির নাম শোনা যাচ্ছে। এর মধ্যে স্পিকার হিসেবে ডেপুটি স্পিকার শওকত আলীর নাম শোনা গেলেও একটি সূত্র বলছে, শওকত আলীকে স্পিকার না করে প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা করা হতে পারে। সে ক্ষেত্রে স্পিকার কে হচ্ছেন, তা জানতে অপেক্ষা করতে হবে।

শওকত আলী যদি স্পিকার হন বা অন্য কোনো পদে আসীন হন, সেক্ষেত্রে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শিরিন শারমীন চৌধুরীকে ডেপুটি স্পিকার করা হতে পারে বলেও শোনা যাচ্ছে। এর পেছনে নারীর ক্ষমতায়ন এবং দেশের প্রথম নারী ডেপুটি স্পিকার করার একটি উদ্দেশ্যও থাকতে পারে বলে জানা গেছে। স্পিকার বা  ডেপুটি স্পিকার পদে অধ্যাপক আলী আশরাফের নামও আলোচনায় আছে, যিনি এক সময় ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেছেন। সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর নামও আছে ।

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি পদে নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আবদুল হামিদ ছাড়া অন্য কেউ প্রার্থী না থাকলে ওইদিন বিকেলে অথবা পরদিন তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার এবং রাষ্টপতি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা কাজী রকিবউদ্দিন আহমেদ। এরপর রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদের শপথ নেয়ার মধ্য দিয়ে স্পিকারের আসনটি শূন্য হবে এবং ওইদিনই সংসদ অধিবেশনে নতুন কেউ স্পিকার নির্বাচিত হবেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)