একটি স্ফুলিঙ্গের ভস্মে রূপান্তরের পেপার কাটিং নুরকে দিলাম

একটি স্ফুলিঙ্গের ভস্মে রূপান্তরের পেপার কাটিং নুরকে দিলাম

বিপুল হাসান



ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর। পটুয়াখালির অজ পাড়াগাঁ চরবিশ্বাসের খুবই সাধারণ একটি পরিবার থেকে ওঠে আসা এই তরুণ লড়াই করে নেতা হয়েছেন। সাধারণ শিক্ষার্থীদের অধিকার আন্দোলনের রাজপথই লড়াকু নুরকে নেতা বানিয়েছে। চরম প্রতিকূল পরিস্থিতিতেই দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচনে জয়ী হয়ে তিনি ভিপি হয়েছেন।

নূরের সাম্প্রতিক একটি সিদ্ধান্তে অনেকের মতো শঙ্কিত বোধ করছি। রাজনৈতিক দল গঠন করবেন তিনি। করোনাকালে সবাই যখন আতঙ্কে দিশেহারা তখনই নতুন রাজনৈতিক গঠনের ঘোষণা দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নূর। নিজের ফেসবুক পেজে লাইভে এসে এই ছাত্রনেতা জানালেন, আমি আওয়ামী লীগ বিএনপির রাজনীতি করি না, আমি করবো না। আমরা একটি নতুন ধারার রাজনীতি গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

এই দেশে এটি সহজ কাজ, রবার স্ট্যাম্প সর্বস্ব রাজনৈতিক দল আছে সহস্রাধিক। কেনো এই অমিত সম্ভাবনাময় তরুণটি নিজেকে পতনের ওই কাতারে দাঁড় করাতে চাচ্ছেন, বুঝতে পারছি না। দলের মতো দল গঠনের ম্যাচুরিটি কি তার হয়েছে?

একটি স্ফুলিঙ্গের ভস্মে রূপান্তরের পেপার কাটিং তো ভিপি নুরের চোখের সামনেই আছে। কোথায় সেই দেশকাঁপানো গণজাগরণের ইমরান এইচ সরকার। রাজনৈতিক উচ্চাভিলাষে আজ তিনি নিতান্তই আমজনতা।

অনেক ত্যাগে নির্যাতনে নুর একটা প্লাটফর্মে পৌছেছেন। শিক্ষার্থীদের মুখপাত্র থেকে জনতার কণ্ঠ হয়ে ওঠার প্রস্তুতি নেওয়া হয়েছে কি? আজকাল অবশ্য কথিত ‘নেতা’ খেতাবটি টাকায় কিনতে পাওয়া যায়। সত্যিকারের নেতা হওয়ার জন্য দরকার দীর্ঘ অনুশীলন,ব্যাপক জনসংযোগ আর কঠোর অধ্যবসায়। ভিপি নুর কি ওই স্তরে পৌছেঁছেন যে দল গঠণ করলে তার ডাকে দলে দলে মানুষ ঝাঁপিয়ে পড়বে? খুব সম্ভবত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীটি ডাকসুর বর্তমান ভিপি পাঠ করেছেন। তাকে আরও কয়েকবার তা পাঠ করার আহ্বান জানাই। টুঙ্গিপাড়ার শেখ মুজিব কতোটা দুর্গম পথ পাড়ি দিয়ে বঙ্গবন্ধু হতে পেরেছেন তা ভিপি নুরের আত্মস্থ করাটা জরুরি। দমকা হাওয়ায় নিভে যাওয়া শিখা বহুবার দেখেছে জাতি।

দেশের রাজনৈতিক আবহাওয়ার পূর্বাভাষ বলছে, আগামী দুই থেকে তিন দশক বাংলাদেশে প্রধান দুটি দলের বাইরে তৃতীয় কোনো শক্তির ডালপালা ছড়ানোর সম্ভাবনা বড়ই সীমিত। আওয়ামী লীগ আর বিএনপি, আসলে ঠিক বিএনপিও না; আওয়ামী লীগ আর এন্ট্রি আওয়ামী লীগ এই দুই ধারার বাইরে নতুন কোনো প্লাটফর্ম গড়ে ওঠার সুযোগ-সম্ভাবনা নেই বললেই চলে।

একদম সাধারণ মানুষের কাতার থেকে ওঠে আসা একজন নেতা না এলে দেশের সিংহভাগ বঞ্চিত মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হবে না। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় একটা শ্রেণির ভুড়ি দিন দিন বাড়তেই থাকবে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বড় জনগোষ্ঠীর কমবে ক্রয়ক্ষমতা। সাধারণের মধ্য থেকে অসাধারণ হয়ে ওঠা ভিপি নুর কি মনে করেন অধিকার বঞ্চিত মানুষের ছায়াবৃক্ষ হওয়ার মতো ডালপালা সারাদেশে ছড়িয়ে দিতে পেরেছেন?

নুরুল হক নুরকেই সিদ্ধান্ত নিতে হবে, এখনই তিনি রবার স্ট্যাম্প বানানোর অর্ডার দেবেন কিনা!

লেখক: বার্তা সম্পাদক, পূর্বপশ্চিম

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)