সে আমার ছোট বোন/ My Little Sister (ফিউশন মিউজিক ভিডিও মান্না দে স্মরণে)

সে আমার ছোট বোন/ My Little Sister (ফিউশন মিউজিক ভিডিও মান্না দে স্মরণে) 

সে আমার ছোট বোন (লিরিক্স)
শিল্পীঃ মান্না দে
কথাঃ পুলক ব্যানার্জি

সুরঃ সুপর্ণ কান্তি ঘোষ

মার স্নেহ কাকে বলে জানি না
বাবার মমতা কি বুঝতে না বুঝতে
এ বিরাট পৃথিবীতে দেখলাম
সে ছাড়া আমার আর কেউ নেই
সে আমার ছোট বোন
বড় আদরে ছোট বোন (২)

ভালো করে যখন সে কথা শিখে নি
তখন থেকে সে গেয়ে যেত গান
বাজনার হাত ছিলো ভালোই আমার
তার সাথে বাজাতাম দিয়ে মন প্রান
রাস্তায় ভিড় করে শুনতো সবাই
অবাক হতো যে কত জ্ঞানী গুণী জন

ভোর বেলা তার গানে ঘুম ভাঙ্গতও
রাতে তাকে বাজনায় ঘুম পারাতাম
ভাইয়ের বাজনায় আর বোনের গানে
সহজ সরল সেই দিন কাটাতাম
ছোট্ট একটি ঘর এদুটি মানুষ
এই ছিলো আমাদের সুখের ভুবন

একদিন যখন সে একটু বড়
প্রথম সুযোগ এলো এক জলসায়
মুগ্ধ শ্রোতারা তার কণ্ঠ শুনে
দুহাত ভরালো তার ফুলের তোড়ায়
ঘরে এসে আমায় সে করলো প্রনাম
প্রথম ভরলো জলে আমার নয়ন

তারপর কি যে হলো গান শুধু গান
ছড়িয়ে পরলো তার আরো বেশী নাম
শ্রোতারা উজাড় করে দিলো উপহার
দিলোনা সময় শুধু নিতে বিশ্রাম
ক্লান্তির ক্ষমা নেই ওদের কাছে
আরো বেশী দিতে হবে বুঝে নিল মন

একদিন শহরের সেরা জলসায়
সেদিন গলায় তার দারুন জ্বালা
তবুও শ্রোতারা তাকে দিলোনা ছুটি
শেষ গান গাইলো সে পরে শেষ মালা
শিল্পের জন্য শিল্পী শুধু
এছাড়া নেই যে তার অন্য জীবন
নীরব হলো ছোট বোন
বড় আদরের ছোট বোন

তার গান থেমে গেছে নেই শ্রোতা আর
আমি একা বসে আছি স্মৃতি নিয়ে তার
আনন্দ নিয়ে গেছে ওরা সকলে
দুঃখটা হোক আজ শুধুই আমার
অনুযোগ এতো নয় এই শিল্পীর
ভাই বোন সকলের ভাগ্য লিখন।



মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)