বব ডিলানের গীতিকবিতা ও আত্মজীবনী

বব ডিলান যে কি জিনিষ, আর কি দুর্দান্ত সব গান লিখেছেন বইটা পড়লে জানতে পারবেন এবং মুগ্ধ হবেন। আর অনুবাদও প্রাণবন্ত। গান লিখে সাহিত্যে নোবেল পাওয়া এই লোকটা একাত্তরে মুক্তিযুদ্ধের সমর্থনে গান গেয়েছিল। বাংলায় গানগুলোর ভাবানুবাদ করেছেন বিপুল হাসান।  ‍''বব ডিলানের গীতিকবিতা ও আত্মজীবনী" বইটি পাবেন-

দেশ পাবলিকেশন্স

স্টল: ৫০২-৫০৩
অমর একুশে গ্রন্থমেলা ২০১৭

ডিলানের একটি গানের অংশবিশেষ -

A Hard Rain’s A-Gonna Fall:Bob Dylan

[জানি নামবেই ঝুম বৃষ্টি]

...আমি দেখা পেয়েছি, মরা টাট্টু-ঘোড়াকে জড়িয়ে ধরে উষ্ণতা খোঁজা এক শিশুর
আমি দেখেছি, শ্বেতাঙ্গ এক লোক হেঁটে চলে যায় বুকে জড়িয়ে ধরে কালো কুকুর
আমি দাঁড়িয়ে দেখলাম, আগুনে পুড়ে এক তরুণীর দেহ জ্বলে ওঠে দাউ দাউ
আমি দেখি, এক কিশোরী বুক খুলে বলে, খাদ্যের বিনিময়ে রঙধনু নিয়ে নাও
আমি দেখতে পেলাম, একটি প্রেমিক আহত হলো প্রেমিকার অবহেলা পেয়ে
আমি দেখলাম, একটি মানুষ আহত হচ্ছে অারেক মানুষের কঠিন ঘৃণার ঘায়ে
(ভাবানুবাদ #বিপুল হাসান)

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)