বাবা-মাকে হত্যার আগে ঐশীর লেখা খোলা চিঠি

বাবা-মাকে হত্যার আগে ঐশীর লেখা খোলা চিঠি

:: প্রতিমুহূর্ত প্রতিবেদন ::

অক্সফোর্ড ইন্টারন্যাশনালের ও' লেভেলের ছাত্রী ঐশী তার বাবা-মাকে খুন করার আগে স্কুলের খাতায় ১২ পৃষ্ঠার একটি চিঠি লিখে। ওই চিঠিতে উঠে এসেছে তার মনের একান্ত কথা। প্রথমে সে সিদ্ধান্ত নিয়েছিল আত্মহত্যার। পরে বন্ধুদের প্ররোচনায় পাল্টে যায় তার চিন্তা-ভাবনা।
আত্মহত্যা করার সিদ্ধান্ত নেওয়ার পর লেখা এই সুইসাইডাল নোটে ঐশী বলেছে, তার বাবা-মা তাকে বোঝার চেষ্টা করেনি কখনো। কেবল তারা দোষ-ত্রুটি খুঁজে বের করেছে। কিন্তু কখনো ভালো দিকগুলো দেখার চেষ্টা করেনি।
বাবা-মার উদাসিনতায় বছর দুয়েক আগেই শুরু হয় ঐশীর উচ্ছন্নে যাওয়া। অসৎ সঙ্গে পড়ে সে হয়ে পড়ে ইয়াবা আসক্ত। নেশাগ্রস্ত হয়ে ডিজে পার্টির হৈ-হুল্লোড়ের মাঝেই সে খুঁজে নেয় আনন্দ।
ঐশীর এই বখে যাওয়ার ব্যাপারটা বাবা-মা বুঝতে পারেন মাত্র মাস তিনেক আগে। সেই থেকে শুরু হয় তার উপর কড়া নজরদারি। বন্ধ করে দেয়া হয় তার বাসার বাইরে যাওয়া। মিথ্যা রঙচঙে দুনিয়ার উগ্র বন্ধুদের থেকে হয়ে পড়ে সে বিচ্ছন্ন।
বাবা-মায়ের এই শাসনকে তার মনে হতো রঙিন দুনিয়ার সবচেয়ে বড় বাধা। বাবা-মা বেঁচে থাকলে স্বাধীনভাবে কোন কিছুই করা তার পক্ষে সম্ভব হবে না। তাই সে তাদের চিরতরে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। অবশ্য এর আগে আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছিল সে। তাই তার পড়ার খাতার ১২ পৃষ্ঠা জুড়ে লিখেছিল সুইসাইডাল নোট!
ঐশীর সুইসাইডাল নোট খাতাটি এখন গোয়েন্দাদের হাতে। সেখানেই খুঁজে পাওয়া যায়. তার আত্মহত্যার ইচ্ছা আর বাবা-মায়ের উপর ক্ষোভের কারণ
চিঠিটি সে নির্দিষ্ট কাউকে উদ্দেশ করে লেখেনি। ভেবে নিয়েছে নিশ্চয়ই কেউ পড়বে সেটা। যে পড়বে তাকেই উদ্দেশ করে লিখেছে সে।
'সুইসাইডাল' নোটে ঐশী লিখেছে-

প্রিয়, আমি জানি না এই চিঠি আমি কাকে লিখছি। তারপরও কাউকে না কাউকে কিছু একটা বলতে খুব ইচ্ছে করছে। আমি আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছি। খুবই কঠিন সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত নেয়ার পর আরো কঠিন মনে হচ্ছে। বুক ভেঙে যাচ্ছে। আত্মহত্যার কারণ আমি কাউকে বলতে চাইছি না। একজনের দুঃখ সাধারণত আরেকজন কখনোই মন থেকে বুঝতে পারে না। আমার আত্মহত্যার কারণ তোমার কাছে খুবই অপ্রয়োজনীয় ও হাস্যকর মনে হতে পারে। সুতরাং সেই ঝামেলায়ই গেলাম না। আমার এই চিঠিটাকে সুইসাইডাল নোট বলা যেতে পারে।
তুমি নিশ্চয় অবাক হচ্ছো, জীবনের শেষ কথাগুলো আমার আত্মীয়-স্বজন, বাবা-মাকে না জানিয়ে কোনো অপরিচিত কাউকে কেন জানাচ্ছি! 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)