আশুলিয়ায় গোলযোগপূর্ণ গার্মেন্টসই কেবল অনির্দিষ্টকাল বন্ধ থাকবে


প্রস্তুতি : অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম) ---

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ  শ্রমিক বিক্ষোভের পরিপ্রেক্ষিতে নিরাপত্তার কারণ দেখিয়ে আশুলিয়ার সব পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দেয় সোমবার বিকেলে। এই ঘোষণার কয়েক ঘন্টার পরই
বিজিএমই সিদ্ধান্ত পরিবর্তন করে শুধুমাত্র গোলযোগপূর্ণ পোশাক কারখানাগুলো মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

বেতন-ভাতা বাড়ানো, কর্মস্থলে নিরাপত্তাসহ বিভিন্ন দাবিতে সোমবার বিক্ষোভের পর আশুলিয়ায় শতাধিক পোশাক কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এরই প্রেক্ষাপটে  বিকালে এক সংবাদ সম্মেলনে সব কারখানা বন্ধের ঘোষণা দেয় বিজিএমইএ। এই ঘোষণায গার্মেন্টস মালিকদের মধ্যেই দেখা দেয় অসন্তোষ। পরে ওই অঞ্চলের গার্মেন্টস মালিকদের সঙ্গে মতবিনিময় করার পর নতুন সিদ্ধান্ত গ্রহণ করে বিজিএমইএ। রাতে বিজিএমইএ মহাসচিব এহসান উল ফাত্তাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুধুমাত্র গোলযোগপূর্ণ পোশাক কারখানাগুলো মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

এর আগে সোমবার সকালে আশুলিয়ায় বিক্ষোভরত শ্রমিকরা প্রায় এক ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখে। কয়েকটি কারখানায় তারা ইট-পাটকেল ছোড়ে এবং ভাংচুরের চেষ্টা চালায়। ওই সময় পুলিশের লাঠিপেটায় কয়েকজন শ্রমিক আহতও হন।

বিজিএমইএ’র পরিসংখ্যান অনুযায়ী, দেশের মোট উৎপাদিত তৈরি পোশাকের ২০ শতাংশ আশুলিয়ার বিভিন্ন গার্মেন্টস থেকে সরবরাহ হয়। এ এলাকার ৩২০টি পোশাক কারখানা বিজিএমইএ’র তালিকাভুক্ত সদস্য। 

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে শতাধিক এবং রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের মৃত্যুর পর পোশাক শিল্প নিয়ে আন্তর্জাতিক মহলের চাপে রয়েছে বাংলাদেশ। গার্মেন্টকর্মীদের বেতন-ভাতা ও কারখানার কর্মপরিবেশ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিরূপ আলোচনার প্রেক্ষাপটে শ্রমিকদের বেতন বাড়াতে রোববারই মজুরি বোর্ড গঠন করে সরকার। এর একদিন বাদেই আশুলিয়ার এই ঘটনা ঘটলো।

অবশ্য শিল্প মালিকদের দাবি, শ্রমিক অসন্তোষের পেছনে রয়েছে ‘ষড়যন্ত্র’ ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)