ঢাকা জেলায় বিএনপি ও জয়পুরহাটে জামায়াতের ডাকে হরতাল চলছে

প্রস্তুতি : সারাদেশ (প্রতিমুহূর্ত.কম) --
বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমানকে জামিনের পর জেলগেট থেকে ফের  গ্রেফতারের প্রতিবাদে এবং আটক নেতাকর্মীদের মুক্তির দাবিতে ঢাকা জেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে বিএনপি। তবে, ঢাকা মেট্রোপলিটন এলাকা হরতালের আওতামুক্ত রয়েছে। অন্যদিকে জয়পুরহাটে জেলা সেক্রেটারি নিখোঁজ নজরুল ইসলামের সন্ধান দাবিতে জামায়াতে ইসলামীর ডাকে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে।
 
আজ ২২ মে বুধবার ভোর ৬টা থেকে
বিএনপির  ডাকে ঢাকা জেলায় হরতাল শুরু হয়েছে।  ঢাকা মেট্রোপলিটন এলাকা ছাড়া ঢাকা জেলার পাঁচটি উপজেলা, থানা ও পৌরসভাগুলোতে হরতাল করছে বিএনপির নেতাকর্মীরা। হরতালে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকাল থেকেই ঢাকা জেলার বিভিন্ন উপজেলাসহ গুরুত্বপূর্ণ স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা রয়েছে। এখন পর্যন্ত কোথাও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার সন্ধ্যায় ধানমন্ডির নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন ঢাকা জেলা বিএনপির সভাপতি আব্দুল মান্নান।

এদিকে, জয়পুরহাটে জামায়াতে ইসলামীর ডাকে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে। জামায়াতের জেলা সেক্রেটারি নিখোঁজ নজরুল ইসলামের সন্ধান দাবিতে এ হরতালের ডাক দেয়া হয়। সকালে জেলা শহরের বাজলা রামদহ উচ্চবিদ্যালয় স্কুলের সামনে, পল্লীবিদ্যুৎ এলাকা ও পিতলতলী এলাকায় হরতাল সমর্থকরা পিকেটিং করেছে। খবর পেয়ে পুলিশ এসে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

জয়পুরহাটে শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। অফিস-আদালত, স্কুল-কলেজ খোলা থাকলেও উপস্থিতি কম ছিল। শহরে রিকশা-অটোরিকশা চলতে দেখা গেছে। বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। তবে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।  শহরের গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন রয়েছে।

গত ১২ এপ্রিল ভোরে জয়পুরহাট জেলা জামায়াতের সেক্রেটারি প্রভাষক নজরুল ইসলামকে তার বাড়ি থেকে সাদা পোশাকে বিশেষ বাহিনীর পরিচয় দিয়ে অজ্ঞাত ব্যক্তিরা অপহরণ করে নিয়ে যায়। এরপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যায়নি। এ ঘটনার প্রতিবাদে ও প্রভাষক নজরুল ইসলামের সন্ধান দাবিতে পরদিন ১৩ এপ্রিল জেলায় আধাবেলা হরতাল পালন করে জামায়াতে জেলা শাখা। প্রায় একমাসেও নিখোঁজ নেতার সন্ধান না পেয়ে দ্বিতীয় দফায় গত ৭ মে সকাল-সন্ধা হরতাল পালন করে জামায়াত। তবে একই দাবিতে তৃতীয় দফায় জয়পুরহাট জেলায় বুধবার হরতাল আহ্বান করেছে জয়পুরহাট জেলা জামায়াত।

আরএম : ২২/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)